মামুন আহম্মেদ, বাগেরহাট

  ২৩ আগস্ট, ২০১৭

বাগেরহাটে জলদস্যুদের পুনর্বাসনে আর্থিক অনুদান প্রদান অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী

‘দস্যুদের জীবন-যাত্রার মান উন্নয়নে কাজ করছে সরকার’

দস্যুতা ছেড়ে স্বাভাবিক জীবনে ফিরতে আত্মসমর্পন করা সুন্দরবনের ১২টি জলদস্যু বা বনদস্যু বাহিনীর ১৩২ জন সদস্যকে স্বাবলম্বী ও পুনর্বাসনের আর্থিক অনুদান প্রদান অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, যে সব বনদস্যু বা জলদস্যুরা স্বাভাবিক জীবনে ফিরতে আত্মসমর্পন করেছেন তাদের জীবন যাত্রার মান উন্নয়নে কাজ করছে সরকার। তাদের আর্থিক ও আইনি সহয়তা দেয়া হচ্ছে। সুন্দরবনের এখনও যারা দস্যুতায় লিপ্ত রয়েছে তাদের কোনো ছাড় দেয়া হবে না। সুন্দরবনকে দস্যু মুক্ত করতে সরকার কঠোর আবস্থানে রয়েছে। এ

খন যারা সুন্দরবনে দস্যুতার সাথে লিপ্ত রয়েছেন তাদের স্বাভাবিক জীবনে ফিরে আসার আহবান জানান তিনি। মন্ত্রী আরো বলেন, সুন্দরবনকে পর্যাটকদের কাছে আকর্ষনীয় ও নিরাপদ করতে সরকার র‌্যাব, কোস্টগার্ডসহ আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর সক্ষমতা বৃদ্ধি করছে।

বুধবার দুপুরে বাগেরহাট শেখ হেলাল উদ্দিন স্টেডিয়ামে আত্মসমর্পণকৃত সাবেক জলদস্যুদের পুনর্বাসনের লক্ষ্যে আর্থিক অনুদান প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল এ কথা বলেন।

এসময় তিনি আরো বলেন, আত্মসমর্পন করা বাহিনীগুলোর দস্যুরা সরকারিভাবে আইনি সহয়তা পেয়ে কারাগার থেকে মুক্তি পেয়েছে। তারা সবাই এখন স্বাভাবিক জীবন-যাপন করছে। কেউ ব্যবসা, কেউ মাছের ঘের, কেউ ইজি বাইক, কেউ আবার সবজি বিক্রি করে জীবিকা নির্বাহ করছে। তাদের জীবন-যাত্রার মান আরো উন্নতো করতে সরকার আর্থিকভাবে তাদের এ সহয়তা প্রদান করছে।

মন্ত্রী আত্মসমার্পনকারী বনদস্যুদের উদ্যেশে আরো বলেন, আত্মসমর্পনকরা দস্যুদের মধ্যে যারা খুন ও নারী ধর্ষেনের মতো জঘন্য অপরাধের সাথে জড়িত তারা ছাড়া অন্য সকল বনদস্যুদের আইনি সহায়তা দেয়া হবে। তিনি বাগেরহাটের জেলা প্রশাসক ও পুলিশ সুপারদের দ্রুত বনদস্যুদের মামলার তালিকা প্রেরণ করার অনুরোধ জানান। তিনি বলেন, যাদের আর্থিক সহায়তা করা হচ্ছে তা যেন তাদের কাজে লাগে – উকিল মোক্তারদের পিছনে এই টাকা যাতে খরচ না হয় সে ব্যবস্থা নেয়া হবে।

খুলনা র‌্যাব-৬ এর অধিনায়ক খোন্দকার রফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন, মৎস্য ও প্রানী সম্পদ প্রতিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ এমপি, স্বরাষ্ট্র মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি টিপু মুন্সী এমপি, বাগেরহাট-৪ আসনের সংসদ সদস্য ডা. মোজাম্মেল হোসেন, বাগেরহাট-৩ আসনের সংসদ সদস্য তালুকদার আব্দুল খালেক, বাগেরহাট-২ আসনের সংসদ সদস্য এ্যাড. মীর শওকাত আলী বাদশা, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য হ্যাপী বড়াল, পুলিশের মহা-পরিদর্শক একেএম শহীদল হক, র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহম্মেদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক-৪ কাদের বীন আনোয়ার, খুলনা বিভাগীয় কমিশনার আব্দুস সামাদ, স্বরাস্ট্র মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব জ্যোতিময় দত্ত, বরিশাল রেঞ্জের ডিআইজি শফিকুল ইসলাম, খুলনা রেঞ্জের ডিআইজি মো. একরামুল হাবীব, র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক কর্নেল আনায়ার লতিফ খান, বাগেরহাটের জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাস, বাগেরহাট পুলিশ সুপার পংকজ চন্দ্র, কোস্টগার্ডের জোনাল কমান্ডার ক্যাপ্টেন মোহাম্মদ আলী চৌধুরী, র‌্যাব ৮ এর অধিনায়ক লে. কর্নেল আনোয়ার উজ জামান, এক্সিম ব্যাংকের পক্ষে মেজর (অ:) মুনির, শরনখোলা মসৎজীবি সমিতির সভাপতি রফিকুল ইসলাম কালাম ও আত্মসর্মাপনকারীদের মধ্য থেকে মজনু বাহিনীর প্রধান মজনু গাজী বক্তৃতা করেন।

অনুষ্ঠানে আত্মসমর্পনকৃত দস্যুদের প্রত্যেককে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে এক লাখ টাকার চেক ও এক্সিম ব্যাংকের পক্ষ থেকে ৫০ হাজার টাকা এবং র‌্যাবের পক্ষ থেকে মোবাইল সেট আর ঈদ সামগ্রী প্রদান করা হয়।

উল্লেখ্য, ২০১৬ সালের ২৯ মে সুন্দরবনের গহীনে র‌্যাবের হেফাজতে আসে বনদস্যু মাষ্টার বাহিনী। ওই সালের ৩১ মে মোংলার ফুয়েল জেটিতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের হাতে সুন্দরবনের বনদস্যু মাষ্টার বাহিনী অস্ত্রসহ আত্মসর্মাপনের মধ্য দিয়ে বনদস্যুদের স্বাভাবিক জীবনে ফেরা শুরু হয়। এরপর ১৩ জুলাই বনদস্যু মজনু ও ইলিয়াস বাহিনী সহযোগীরা আত্মসমর্পন করে। এরই ধারাবাহিকতায় গত এক বছরে ১২ বনদস্যু বাহিনীর ১৩২ জন সদস্য তাদের অস্ত্র ও গোলাবারুদ নিয়ে আত্মসমর্পন করে দস্যুতা ছেড়ে স্বাভাবিক জীবনে ফিরে আসে।

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আত্মসমর্পণ,দস্যু,সরকার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist