বাগেরহাট প্রতিনিধি

  ২১ আগস্ট, ২০১৭

জনপ্রতি দেয়া হবে ১ লাখ টাকা

১৩২ বনদস্যুকে স্বাবলম্বী করছে সরকার

দস্যুতা ছেড়ে স্বাভাবিক জীবনে ফিরতে আত্মসমর্পণ করা সুন্দরবনের ১২টি বনদস্যু বাহিনীর ১৩২ জন সদস্যকে স্বাবলম্বী করতে অর্থ সাহায্যের ঘোষণা দিয়েছে সরকার। প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে তাদের প্রত্যেককে এক লাখ টাকা করে দেয়া হবে।

২৩ আগস্ট প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের এ টাকা বিতরণ করতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বাগেরহাট আসছেন। বাগেরহাট শেখ হেলাল উদ্দিন স্টেডিয়ামে এই উপলক্ষে এক অনুষ্ঠান হওয়ার কথা রয়েছে। এতে উপস্থিত থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী ছাড়াও র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ, পুলিশের মহাপরিদর্শক একেএম শহীদুল হকসহ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

র‌্যাব-৮ সূত্রে জানা গেছে, ২০১৬ সালের ৩১ মে র‌্যাবের কাছে সুন্দরবনের বড় বনদস্যু বাহিনী মাস্টার বাহিনীর প্রধান ও তার ৯ সহযোগীর আত্মসমর্পণের মধ্যে দিয়ে সুন্দরবনের কুখ্যাত সব বনদস্যু বাহিনী স্বাভাবিক জীবনে ফিরতে শুরু করে। এরপর ১৩ জুলাই বনদস্যু মজনু এবং ইলিয়াস বাহিনীর সদস্যরাও আত্মসমর্পণ করেন। এই নিয়ে গত প্রায় এক বছরে ১২টি দস্যু বাহিনীর ১৩২ জন সদস্য দস্যুতা ছেড়ে স্বাভাবিক জীবনে ফিরতে র‌্যাব ৮-এর কাছে আত্মসমর্পণ করে। এ সময় এসব বনদস্যু বাহিনী বিপুল পরিমাণ আগ্নয়াস্ত্র ও গোলাবারুদ জমা দেয়।

র‌্যাব ৮-এর অধিনায়ক লে. কর্নেল আনোয়ার উজ জামান প্রতিদিনের সংবাদকে বলেন, উপকূলীয় বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা, বরগুনা, পটুয়াখালীর কয়েক লাখ মানুষ সুন্দরবন ও সাগরের ওপর নির্ভরশীল। মাছ, শুঁটকি, মধু, গোলপাতা, কাঁকড়া ও কাঠ সংগ্রহ করে এরা জীবিকা নির্বাহ করে। এসব পেশার মানুষ সরকারকে বিপুল পরিমাণ রাজস্ব দিয়ে থাকে। অথচ বিপথগামী কিছু ব্যক্তি নিজ নামে বাহিনী গড়ে তুলে এই পেশাজীবীদের অস্ত্রের ভয় দেখিয়ে চাঁদাবাজি, অপহরণসহ নানা অপরাধ করে আসছিল।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বাগেরহাট,বনদস্যু,প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist