ভান্ডারিয়ায় বেইলি ব্রিজ ভেঙ্গে ১১ রুটের যান চলাচল বন্ধ

প্রকাশ : ১২ আগস্ট ২০১৭, ১৬:৫৩

মোঃ ইমাম হোসেন, পিরোজপুর

পিরোজপুরের ভান্ডারিয়ায় চরখালী-মঠবাড়িয়া-পাথরঘাটা সড়কের মাদার্সী এলাকায় বেইলি ব্রিজ ভেঙ্গে ১১টি রুটের যান চলাচল বন্ধ হয়ে গেছে। স্থানীয় সূত্রে জানা গেছে, শুক্রবার রাত আড়াইটার দিকে অতিরিক্ত পাথর বোঝাই দুটি ট্রাক চরখালী থেকে পাথরঘাটার দিকে যাওয়ার সময় চরখালী-মঠবাড়িয়া-পাথরঘাটা সড়কের পিরোজপুর-মঠবাড়িয়া সড়কের ভান্ডারিয়া উপজেলার ইকড়ি ইউনিয়নের মাদার্সী বাজার সংলগ্ন মাদার্সী সেতু নামের বেইলি ব্রিজে ট্রাক দুটি একই সাথে উঠলে ব্রিজটি ভেঙ্গে পড়ে। 

ব্রিজটি ভেঙ্গে পড়ায় দক্ষিণাঞ্চলের সাথে রাজধানী ঢাকা ছাড়াও, মঠবাড়িয়া-পাথরঘাটা, পিরোজপুর, বাগেরহাট, খুলনা, বরিশাল, যশোর, চিটাগং, ঝালকাঠী, ভান্ডারিয়া, কাঠালিয়া, আমুয়াসহ ১১টি রুটের যান চলাচল বন্ধ রয়েছে ।

এদিকে ঘটনাস্থল পরিদর্শণ কালে জাতীয়পার্টি (জেপি)র উপজেলা যুগ্ন আহবায়ক ও উপজেলা চেয়ারম্যান আতিকুল ইসলাম উজ্জল তালুকদার জানান ব্রিজটি সংস্কার না হওয়া পর্যন্ত সাধারণ ও দুরপাল্লার যাত্রীদের খেয়া পারাপারের জন্য ভান্ডরিয়া উপজেলা পরিষদের পক্ষ থেকে ফ্রি করা হয়েছে এবং স্থানীয়ভাবে ট্রাক দুটি অপসারনের উদ্যোগ নেয়া হয়েছে। 

সড়ক ও জনপথ বিভাগের উপ- সহকারী প্রকৌশলী মো. ফকরুল ইসলাম জানান, প্রায় ৭০টন পাথর বোঝাই (পটুয়াখালী ট-১১-০০৬৫ ও পিরোজপুর ট-১১-০২১১) ২টি ট্রাক একত্রে ব্রিজে উঠলে এবং ব্রিজটি প্রায় ১০০শ ফিট লাম্বা সিংগাল এ্যঙ্গেলে দিয়ে নির্মাণ করায় অতিরিক্ত ভারে ব্রিজটি ভেঙ্গে যায়। এটি সংস্কারের জন্য যদি অন্যত্র মালামালা পাওয়া যায় তা হলে ১৫দিনের মধ্যে সংস্কার সম্ভব হবে। 

এ বিষয়ে সড়ক ও জনপথ বিভাগের বরিশাল বিভাগীয় প্রকৌশলী মো. ফজলে রাব্বী এর সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, নির্বাহী প্রকৌশলী মো. নজরুল ইসলাম ঘটনাস্থলে রয়েছে। ইতোমধ্যে ট্রাক দুটি সড়িয়ে নেয়ার কাজ চলছে । এবং বিজ্রটি লম্বা হওয়ার কারণে ব্রিজের অবস্থান অনুযায়ী ব্যবস্থা গ্রহন করে আগামীকাল রোববার সন্ধ্যার মধ্যে যানবাহন চলচলের ব্যবস্থা করার জন্য তাকে নির্দেশ দেয়া হয়েছে ।

এদিকে যাত্রী হয়রানী বন্ধে ভান্ডারিয়া থানা পুলিশ ঘটনাস্থলে রয়েছে। 

পিডিএসও/রিহাব