নাজমুল সাঈদ সোহেল, চকরিয়া

  ২৬ জুলাই, ২০১৭

পেকুয়ায় বন্যার স্রোতে পাউবোর নিয়ন্ত্রণাধীন বেড়িবাঁধ বিলীন

প্রবল বর্ষণে কক্সবাজারের পেকুয়ায় নিন্মাঞ্চল প্লাবিত হওয়ায় উপজেলার ৯টি ইউনিয়নে ব্যাপক জলাবদ্ধতা দেখা দিয়েছে। অব্যাহত বৃষ্টি ও পাহাড়ি ঢলের পানিতে উপজেলার শিলখালী, বারবাকিয়া, রাজাখালী ও টইটং ইউনিয়নের বিপুল এলাকা পানিতে তলিয়ে গেছে। পাহাড়ি ঢল ও জোয়ারের পানি উজানের দিকে প্রবাহিত হওয়ায় মাতামুহুরী নদীসহ শাখা নদীগুলিতে পানি বৃদ্ধি পেয়েছে। এতে করে উপজেলার প্রধান সড়ক চকরিয়া-মগনামা সড়কের প্রায় ২ কিলোমিটার পানিতে তলিয়ে যায়। চকরিয়া-পহরচান্দা সীমান্ত ব্রিজ থেকে শিলখালী ইউনিয়নের হাজিরঘোনা সালাহ উদ্দিন ব্রিজ পর্যন্ত সড়কটি পানিতে ডুবে যাওয়ায় যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়ে গত দুই দিন ধরে।

কক্সবাজারের পানি উন্নয়ন বোর্ড নিয়ন্ত্রিত পূর্ব উজানটিয়ার গোদারপাড় এলাকায় পৃথক দুটি স্থানে প্রায় তিন চেইন বেড়িবাঁধ বিলীন হয়ে যায়। ওজান থেকে নেমে আসা পাহড়ি ঢলে মাতামুহুরীর নদীর প্রচন্ড স্রোতের আঘাতে বেড়িবাঁধ বিধ্বস্ত হয়।

সরেজমিনে বেড়িবাঁধের ভাঙ্গন অংশ পরিদর্শন করতে গেলে দেখা যায় পাউবোর নিয়ন্ত্রনাধীন দু’পয়েন্টে বেড়িবাঁধ বিলীন হয়েছে। এতে করে পেকুয়া উপজেলার উজানটিয়া ইউনিয়নের পূর্ব উজানটিয়ার প্রায় এলাকা বন্যার পানিতে প্লাবিত হয়েছে।

মাতামুহুরী নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হওয়ায় পাহাড় থেকে নেমে আসা ঢলের পানির প্রবল স্রোতের আঘাতে উজানটিয়া ইউনিয়নের পূর্ব উজানটিয়া ও গোদারপাড়া ষ্টেশনের অদূরবর্তী স্থানের দুইটি পয়েন্টে বেড়িবাঁধ বিলীন হয়েছে।

এছাড়া সোমবার গোদারপাড় কমিউনিটি ক্লিনিক সংলগ্ন স্থানে মাতামুহুরী নদীর পয়েন্টে পৃথক বেড়িবাঁধের দুটি পয়েন্ট বিলীন হয়ে যায় নদীগর্ভে। বেড়িবাঁধের ভাঙন অংশ দিয়ে মাতামুহুরী নদীর পানি সরাসরি লোকালয়ে প্রবেশ করায় উক্ত ইউনিয়নের পূর্ব উজানটিয়ার সুতাচোরা, গোদারপাড়া, দক্ষিন সুন্দরীপাড়া, নুরীর পাড়া, রুপালীবাজার পাড়া, মালেকপাড়া, ঠান্ডার পাড়া, আতরআলী পাড়াসহ বিপুল এলাকা পানিতে তলিয়ে যায়। উজানটিয়া ইউনিয়নের বিপুল এলাকা পানিতে তলিয়ে যাওয়ায় বেড়িবাঁধ বিলীনসহ এ ইউনিয়নের শত শত বাড়িঘরে পানি ঢুকে। গোদারপাড়ার সাথে সোনালী বাজারের যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়ে। বন্যার প্রবাহিত পানির স্রোতে রাস্তাঘাট, শিক্ষাপ্রতিষ্ঠান চিংড়ি ঘের মৎস্যখামার, ফসল ও বীজতলা তলিয়ে যায়।

উজানটিয়া ইউপির চেয়ারম্যান এম, শহিদুল ইসলাম বেড়িবাঁধের ক্ষতিগ্রস্ত বিষয়ে জানান, গোদারপাড়সংশ্লিষ্ট পাউবোর বেড়িবাঁধ পূর্ব থেকে ঝুঁকিপূর্ণ ছিল। জানমালের ক্ষতি লাঘব করতে বেড়িবাঁধের ক্ষতিগ্রস্ত এ অংশটি সংস্কারের জন্য পাউবোকে পূর্ব থেকেই অবহিত করেছিলাম। পাউবোর এসও গিয়াস উদ্দিন মঙ্গলবার উজানটিয়ায় সরেজমিন আসেন এবং তার উপস্থিতিতে বেড়িবাঁধের দুটি অংশ বিলীন হয়েছে বলে জানান।

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পেকুয়া,বেড়িবাঁধ,বিলীন,পাউবো
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist