প্রধানমন্ত্রী বরাবরে স্বারকলিপি প্রদান

স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসার শিক্ষকদের মানববন্ধন

প্রকাশ : ১৬ জুলাই ২০১৭, ১৭:২০

জিন্নাতুল ইসলাম জিন্না, লালমনিরহাট

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড কর্তৃক রেজিষ্ট্রেশন প্রাপ্ত সকল স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা জাতীয় করনের দাবীতে লালমনিরহাটে মাবব বন্ধন পালন করেছে। বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষক সমিতি লালমনিরহাট জেলা শাখা রোববার সকাল সাড়ে ১১টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এ মানব বন্ধন করে। মানববন্ধন শেষে প্রধানমন্ত্রী বারাবরে স্বারকলিপি পেশ করেন।

বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষক সমিতি লালমনিরহাট জেলা শাখার সভাপতি আলতাফ হোসেনের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষক সমিতি লালমনিরহাট জেলা শাখার সাধারন সম্পাদক এনামুল হক, সহ-সভাপতি শফিকুল ইসলাম বিপ্লব, কেন্দ্রীয় কমিটির সদস্য ফেন্সি বেগম প্রমূখ।

মানববন্ধনে বক্তারা বলেন, গত বছর ২০১৬ সালে জাতীয় প্রেসক্লাবের সামনে স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা জাতীয় স্কেলে বেতনের দাবীতে শিক্ষক সমাবেশ করে প্রধানমন্ত্রী বরাবরে স্বারকলিপি দেয়া হয়। এর প্রেক্ষিতে যথাযথ ব্যবস্থা গ্রহনে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে শিক্ষা মন্ত্রনালয়কে একটি পত্র দেয়। পরবর্তীতে গণ শিক্ষামন্ত্রী ও সচিবের সাথে বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষক সমিতির ২০ সদস্যের প্রতিনিধির শিক্ষা মন্ত্রলয়ের সম্মেলন কক্ষে একটি বৈঠক বসে। বৈঠকে স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রসা শিক্ষকদের বেতন-ভাতাসহ বিগত দিনের সকল বৈষম্যের স্বীকার বিভিন্ন ধরনের সমস্যা সমাধানের ব্যাপারে আলোচনা ও মন্ত্রনালয় কর্তৃক রেজুলেশন, ওয়ার্কিং কমিটি গঠনের সিদ্ধান্ত গৃহীত হয়। গত মে মাসে প্রাথমিক ও গণ শিক্ষা মন্ত্রনালয় কর্তৃক ওয়ার্কিং কমিটির সিদ্ধান্ত মোতাবেক মাদ্রাসা বোর্ডের নিকট থেকে মাদ্রাসার সংখ্যা, শিক্ষক-কর্মচারীর সংখ্যা চাওয়া হলে তা যথাযথ ভাবে প্রদান করা হয়। এর পরেও এখন পর্যন্ত স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসার শিক্ষক-কর্মচারীর কোন সিদ্ধান্ত বাস্তবায়ন হয়নি।

১৫১৯টি স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসার শিক্ষকগণ ১২শ টাকা বেতন থেকে প্রধান শিক্ষকের ২৫শ ও সহকারী শিক্ষকের ২৩শ টাকা বেতন বৃদ্ধি করায় তাদের সমিতির পক্ষ থেকে প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীকে অভিনন্দন ও ধন্যবাদ জ্ঞাপন করেন। তারা আরও বলেন, মাদ্রাসা শিক্ষা বোর্ড কর্তৃক রেজিষ্ট্রেশন কোড নম্বর প্রাপ্ত ৬৭৯৮টি স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসার মধ্যে ১৫১৯টি অনুদানভুক্ত করা হয়েছে। বাকী ৫২৭৯টি অনুদান বঞ্চিত মাদ্রাসার শিক্ষক-কর্মচারীরা মানবেতর জীবন-যাপন করছে। তারা অবিলম্বে প্রাইমারীর ন্যায় মাদ্রাসা বোর্ড কর্তৃক রেজিষ্ট্রেশন প্রাপ্ত সকল স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা জাতীয়করনের দাবী জানান।

মানববন্ধন শেষে বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষক সমিতি লালমনিরহাট জেলা শাখার নেতারা প্রাইমারীর ন্যায় মাদ্রাসা বোর্ড কর্তৃক রেজিষ্ট্রেশন প্রাপ্ত সকল স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা জাতীয়করন ও বোর্ডের নিয়ম অনুযায়ী পূর্বের নিয়োগ প্রাপ্ত সকল শিক্ষকের পূনর্বহালসহ সাত দফা দাবী আদায়ে জেলা প্রশাসকের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী বরাবরে স্বারকলিপি পেশ করেন।

 


পিডিএসও/রানা