রাজশাহী ব্যুরো

  ০৯ আগস্ট, ২০২০

করোনাভাইরাস

৫ দিন পর রামেকে নমুনা পরীক্ষা শুরু

পাঁচ দিন বন্ধ থাকার পর রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের (রামেক) পিসিআর ল্যাবে আবারও করোনার নমুনা পরীক্ষা শুরু হয়েছে। শনিবার দিবাগত রাত ২টার দিকে ল্যাবটিতে ৯৪ জনের নমুনার রিপোর্ট হয়েছে বলে জানা গেছে। এতে ১৮টি নমুনা করোনা পজিটিভ পাওয়া গেছে। বাকিগুলো নেগেটিভ।

নতুন শনাক্তদের মধ্যে ১০ জন রামেক হাসপাতালের রোগী ও চিকিৎসক। এছাড়া তিনজন পুলিশ সদস্য, দুইজন র‌্যাব সদস্য, নগরীর দুই এলাকার দুইজন এবং জেলার দুর্গাপুর উপজেলার দুইজনের করোনা পজিটিভ পাওয়া গেছে।

এর আগে গত এক সপ্তাহ ধরে ল্যাবটিতে নমুনা পরীক্ষা ঠিকমতো হচ্ছিল না। সর্বশেষ ২ আগস্ট ল্যাব থেকে ৯৪ জনের রিপোর্ট হয়েছিল। এর আগে গত ৩১ জুলাই পিসিআর মেশিনের ক্রুটির কারণে ৯৪টি নমুনার সবগুলোর রিপোর্টই করোনা পজিটিভ আসে। পিসিআর মেশিনে ক্রুটির কারণে এমনটি হয়েছে ধরে নিয়ে সে ফলাফল আর ঘোষণা করা হয়নি। এরপর ১ ও ২ আগস্ট নমুনা পরীক্ষা করা হয়। কিন্তু পরে আবারও মেশিনে ক্রুটি দেখা দেয়। এরপর থেকে মেশিনের ক্রুটি সারানোর কাজ চলছিল।

এ তথ্য নিশ্চিত করে রামেক হাসপাতালের উপপরিচালক ডা. সাইফুল ফেরদৌস রোববার দুপুরে জানান, পিসিআর মেশিনে ক্রুটি সারানো হয়েছে। এখন রামেক হাসপাতালের ল্যাবে একসঙ্গে ১৮৮টি নমুনা পরীক্ষার সক্ষমতা রয়েছে। আর একই সক্ষমতা রয়েছে রামেকের ভাইরোলজি বিভাগের ল্যাবেও। হাসপাতালে নমুনা পরীক্ষা বন্ধ হয়ে যাওয়ার পর শুধু কলেজের ল্যাবেই নমুনা পরীক্ষা করা হচ্ছিল। পাঁচ দিন পর হাসপাতালের ল্যাবটিও চালু হওয়ায় স্বস্তি ফিরলো।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রামেক,নমুনা পরীক্ষা,রাজশাহী,করোনা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close