টঙ্গীতে তুরাগ দূষণে জরিমানা

প্রকাশ : ১৪ জুলাই ২০২০, ১৯:৩৫

টঙ্গী (গাজীপুর) প্রতিনিধি

গাজীপুরের টঙ্গীতে পরিবেশ দূষণ বিরোধী অভিযান চালিয়েছে জেলা পরিবেশ অধিদপ্তরের একটি ভ্রাম্যমান আদালত। মঙ্গলবার সকালে শিলমুন এলাকায় এ অভিযান চালানো হয়। এ সময় পরিবেশ দূষণের দায়ে দুটি কারখানাকে জরিমানাসহ চারটি কারখানার কার্যক্রম বন্ধ করে দিয়েছে আদালত।   

গাজীপুর জেলা পরিবেশ অধিদপ্তরের সহযোগীতায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট চৌধুরী মোস্তাফিজুর রহমান। এ সময় উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক আব্দুস সালাম, সহকারী পরিচালক আশরাফ উদ্দিনসহ অন্যান্যরা। 

আদালত সূত্রে জানা যায়,  শিলমুন এলাকায় পরিবেশ দূষণ করে কার্যক্রম পরিচালনা করে আসছিল কয়েকটি কারখানা। এর মধ্যে  ইটিপি ব্যবহার না করে তুরাগ নদ দূষণ করা গ্রিনটাচ ফ্যাশন নামক কারখানাকে ২ লাখ ও স্মার্ট ফ্যাশন ডিজাইন নামক কারখানাকে ১ লাখ টাকা জরিমানা করে ভ্রাম্যমান আদালত।

এর বাইরে  ইটিপি না থাকায় নিবিড় ওয়াশিং, রুপসী ওয়াশিং, ফ্যাশন ডিজাইন ওয়াশিং এবং হোয়াইট হাউস ওয়াশিং নামক চারটি কারখানার কার্যক্রম বন্ধ করে দিয়েছে এ আদালত। 

পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক আশরাফ উদ্দিন বলেন, ’চারটি কারখানার ইটিপি না থাকায় বন্ধ করে দেয়া হয়েছে। বাকি দুটির (গ্রিনটাচ ও স্মার্ট ডিজাইন) ইটিপি থাকা সত্বেও তা ঠিক মতো ব্যবহার না করায় জরিমানা আদায় করা হয়েছে’। তিনি বলেন, ’পরিবেশ দূষণ বিরোধী এ অভিযান অব্যাহত থাকবে’।

পিডিএসও/এসএম শামীম