​মৃণাল সরকার মিলু, তাড়াশ (সিরাজগঞ্জ)

  ১৪ জুলাই, ২০২০

তাড়াশে ২৩ হাজার কোরবানির পশু প্রস্তুত

সিরাজগঞ্জের তাড়াশে দেশীয় পদ্ধতিতে এ বছর কোরবানির জন্য ২৩ হাজার পশু প্রস্তুত করা হয়েছে। উপজেলায় নিবন্ধিত-অনিবন্ধিত খামারে ও পারিবারিকভাবে কোরবানির জন্য এসব পশু মোটাতাজা করা হয়েছে। কিন্ত খামারি ও গরু-ছাগল পালনকারীরা রয়েছেন নানান শঙ্কায়। এ বছর করোনার জন্য তাদের পশুর ন্যায্য দাম পাবেন কিনা—তা নিয়ে রয়েছেন হতাশায়।

উপজেলার খামারিরা জানান, গত কয়েক বছর ধরে ভারতীয় পশুর উপর নির্ভরতা কমিয়ে দেশে লালন-পালন করা পশু দিয়ে কোরবানির চাহিদা মিটানো হয়। লাভজনক হওয়ায় অনেকে ঝুঁকেছেন পশু মোটাতাজায়। এবার কোরবানি উপলক্ষে অনেকেই ঋণ নিয়ে আবার অনেকেই নিজের টাকায় পশু মোটাতাজা করেছেন।

তাড়াশ উপজেলা প্রাণিসম্পদ অফিস সূত্রে জানা যায়, এ বছর উপজেলাতে মৌসুমি খামার ও পারিবারিকভাবে ছাগল, ভেড়া, গরু ও মহিষসহ ২৩ হাজার গবাদিপশু কোরবানির জন্য পশু প্রস্তুত করা হয়েছে। যার মধ্যে ছাগল ও ভেড়া প্রায় সাড়ে ১৬ হাজার। নানা জাতের প্রায় ৬,৫০০ গরু মোটাতাজা করা হয়েছে।

তাড়াশ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. এ.জে.এম সালাহ উদ্দিন বলেন, তাড়াশ উপজেলা বাণিজ্যিক বড় খামার নেই। তবে কোরবানির ঈদকে সামনে রেখে পারিবারিকভাবে ও ক্ষুদ্র খামারকেন্দ্রিক পশু পালন করেন অনেকেই। আশা করছি এ বছরও তারা লাভবান হবে। প্রাণিসম্পদ অফিসের লোকজন সব সময় পশু লালন-পালনকারীদের পরার্মশ দিয়ে যাচ্ছেন।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
তাড়াশ,কোরবানি,গরু
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close