ধর্মপাশা (সুনামগঞ্জ) প্রতিনিধি

  ১৩ জুলাই, ২০২০

ধর্মপাশায় পানিবন্দি কয়েক হাজার মানুষ

ভারতের চেরাপুঞ্জিতে ভারী বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলায় ১৫দিনের ব্যবধানে আবারও বন্যা দেখা দিয়েছে। উপজেলার ৯০-৯৫ ভাগ গ্রামীণ সড়ক বন্যার পানিতে তলিয়ে গেছে। এতে ঘরের ভিতরে পানি ঢুকে পানিবন্দি হয়ে পড়েছে কয়েক হাজার মানুষ। আর পানিতে তলিয়ে যাওয়া সড়কের ওপর দিয়ে বন্ধ রয়েছে যান চলাচল।

স্থানীয় কয়েকজন জনপ্রতিনিধির সাথে কথা বলে জানা যায়, যেহেতু এ উপজেলার বেশীরভাগ গ্রাম ও সড়ক নিচু তাই উপজেলায় অন্তত দশ হাজারের ও বেশী পরিবারের ঘরবাড়ি পানিতে প্লাবিত হয়েছে। এতে তাদের স্বাভাবিক জীবনযাপন ব্যাহত হচ্ছে এবং অনেক কষ্টে দিন কাটছে। অনেকেই আশ্রয় নিয়েছেন আশপাশের উঁচু বাড়ি ও পাশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে।

এলাকাবাসী কয়েক জনের সাথা কথা বলে জানা যায়, বৃহস্পতিবার রাত থেকে প্রবল বেগে বন্যার পানি প্রবেশ করতে শুরু করে। উপজেলার প্রায় দশ হাজারেরও বেশি পরিবারের বসতঘরে পানি ঢুকেছে। ফলে মানুষজন পানিবন্দি হয়ে দুর্ভোগ পোহাচ্ছেন। গোখাদ্যেরও চরম দুর্ভোগ দেখা দিয়েছে। সরকারি ও স্থানীয়ভাবে চাষকৃত ফিশারি গুলোর পাড় তলিয়ে যাওয়ায় মাছ অবাধে বেড়িয়ে গেছে।

সুখাইড় রাজাপুর উত্তর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান ফরহাদ আহমেদ বলেন, আমার ইউনিয়নে প্রায় ৬০০ থেকে ৭০০ পরিবার রয়েছে, যাদের বসতঘর ও রান্নাঘরের ভেতরে হাঁটুপানি রয়েছে। তাদের পরিবারের লোকজন পাশের উঁচু বাড়িঘর ও বিদ্যালয়ে আশ্রয় নিয়েছেন। ছয় হাজারের বেশি পরিবারকে অবর্ণনীয় দুর্ভোগ পোহাতে হচ্ছে। বিষয়টি ইউএনও স্যারকে জানিয়েছি।

সোমবার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মুনতাসির হাসান প্রতিদিনের সংবাদকে বলেন, উপজেলায় ফের বন্যার কারণে গত শনিবার দুপুরে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি সভা করা হয়েছে। বন্যা পরিস্থিতি মোকাবিলায় প্রয়োজনীয় প্রস্তুতি নেয়া হয়েছে। বন্যার্তদের মাঝে শুকনা খাবার ও জিআরের চাল বিতরণ শুরু হয়েছে।

পিডিএসও/এসএম শামীম

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ধর্মপাশা,পানিবন্দি,মানুষ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close