​চট্টগ্রাম ব্যুরো

  ০৯ জুলাই, ২০২০

রাশ টানা যাচ্ছে না আক্রান্তের

চট্টগ্রামে দীর্ঘ হচ্ছে মৃত্যুর সংখ্যা

কোনোভাবেই চট্টগ্রামে কমছে না করোনার দাপট। মৃত্যুও রয়েছে অব্যাহত। দিন গড়াতেই লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। আর সেই সঙ্গে করোনার সংক্রমণের ভয় জেঁকে বসছে চট্টগ্রামের বুকে। সবচেয়ে খারাপ অবস্থা নগরীতেই। যেখানে আক্রান্ত ও মৃত্যু সমানতালেই বাড়ছে। ইতোমধ্যে মৃত্যুর সংখ্যাও ছাড়িয়েছে দুইশ। এরমধ্যে শুধু গেল ৭ দিনে মৃত্যু হয়েছে ২৬ জনের। জুন মাসেই মৃত্যু হয়েছে ৯৯ জনের। অর্থাৎ গেল ৩৭ দিনে মৃত্যু হয়েছে ১২৫ জনের। যা মোট মৃত্যুর ৬১ দশমিক ২৮ শতাংশ।

সিভিল সার্জন কার্যালয়ের সর্বশেষ তথ্যে দেখা যায়, বৃহস্পতিবার পর্যন্ত চট্টগ্রামে করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ২১০ জনের। যাদের ৭১ শতাংশই নগরীর। বাকি ২৯ শতাংশ ১৪ উপজেলার। এরমধ্যে নগরীর সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে হালিশহর এলাকায়। সেখানে এখন পর্যন্ত ১৬ জনের মৃত্যু হয়েছে। যা ১১ শতাংশের চেয়ে বেশি। আর দ্বিতীয়স্থানে রয়েছে কোতোয়ালী। এই এলাকার এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ১৫ জনের। এছাড়া উপজেলা পর্যায়ে সবচেয়ে মৃত্যু হয়েছে সীতাকুন্ডে ও হাটহাজারীতে। এদের মধ্যে সীতাকুন্ডে মৃত্যু হয়েছে ১০ জনের আর হাটহাজারীতে ৯ জনের মৃত্যু হয়েছে।

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, স্বাস্থ্য বিভাগ শুরু থেকেই চেষ্টা করে যাচ্ছে সংক্রমণ যেন ঠেকাতে পারে। আর সংক্রমণ ঠেকানোর জন্য স্বাস্থ্যবিধিতো মানুষকে মানতে হবে। কিন্তু এখন পর্যন্ত স্বাস্থ্যবিধি মানার কোনো দৃশ্যই ঠিকমতো চোখে পড়ছে না। সবাইকে বারবার সচেতন হওয়ার পরামর্শ দিয়ে আসলেও সেভাবে গুরুত্ব দেওয়া হচ্ছে না। এমন পরিস্থিতি হলে সংক্রমণের হারতো বাড়বেই।

২৪ ঘণ্টায় আক্রান্ত আরও ২৫৯ জন

গত ২৪ ঘণ্টায় নতুন করে চট্টগ্রামে আরও ২৫৯ জনের করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে। নতুন শনাক্ত হওয়া এ ২৫৯ জনসহ চট্টগ্রামে করোনা আক্রান্ত রোগী দাঁড়িয়েছে ১১ হাজার ৩১ জনে। এছাড়া ২৪ ঘণ্টায় আরও ১৮ জন ব্যক্তি সুস্থ হয়েছেন। এখন পর্যন্ত চট্টগ্রামে আক্রান্ত রোগীদের মধ্যে সুস্থ হয়ে ওঠেছেন ১ হাজার ৩২৪ জন। অপরদিকে আক্রান্ত আরও ৬ জনের মৃত্যু হয়েছে গেল ২৪ ঘণ্টায়। যা নিয়ে চট্টগ্রামের মৃত্যু ২১০ জনে এসে দাঁড়িয়েছে।

বৃহস্পতিবার সকালে এ তথ্য নিশ্চিত করেন চট্টগ্রাম জেলা সিভিল সার্জন। তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের ৬টি ল্যাবে ১ হাজার ২৬৫ জনের নমুনা পরীক্ষা করা হয়। তাতে চট্টগ্রামের ২৫৯ জনের ফলাফল পজিটিভ আসে। এদের মধ্যে ১৭৬ জনই নগরীর। অপর ৮৩ জন উপজেলার বাসিন্দা।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চট্টগ্রাম,সংক্রমণ,করোনা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close