রংপুর ব্যুরো

  ০৮ জুলাই, ২০২০

রসিকে ২০২০-২১ অর্থবছরের বাজেট নিয়ে আলোচনা সভা

বিশ্বব্যাপী অতিমারি করোনার ফলে সৃষ্ট সংকট প্রতিরোধে সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষ, পেশাজীবি ও সাধারণ মানুষের কার্যকর যোগাযোগ ও সমন্বিত উদ্যোগ গ্রহণ অত্যন্ত জরুরি। এর প্রেক্ষিতে সচেতন নাগরিক কমিটি (সনাক), রংপুর করোনা সংকট মোকাবেলার বিরাজমান ঝুঁকি বিবেচনায় রেখে রংপুর সিটি কর্পোরেশনের ২০২০-২১ অর্থবছরে জন্য জনবান্ধব এবং কার্যকর বাজেট প্রত্যাশা করে।

আর প্রত্যাশা নিয়ে সনাক, রংপুর সিটি কর্পোরেশনের বাজেটচুড়ান্ত করণের পূর্বে নাগরিক সমাজের প্রত্যাশা ও মতামত গ্রহণের জন্য রংপুর সিটি কর্পোরেশনকে (রসিক) যুক্ত এ জুম ওয়েবিনার গতকাল বুধবার সকাল ১১টায় শুরু হয়ে প্রায় দুই ঘন্টাব্যাপী এক অনলাইন সভার আয়োজন করে।

বিশিষ্ট সাংবাদিক সনাক সভাপতি সদরুল আলম দুলুর সভাপতিত্বে ও সনাক সদস্য ড. শাশ্বত ভট্টাচার্য্যর সঞ্চালনায় উক্ত আয়োজনে সংযুক্ত ছিলেন রসিক মেয়র মো. মোস্তাফিজার রহমান (মোস্তফা), সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. রুহুল আমিন মিঞা। এ সময় রংপুরের নাগিরক প্রতিনিধি, শিক্ষক, সাংবাদিক, আইনজীবী, উন্নয়নকর্মী, ব্যবসায়ী, স্বেচ্ছাসেবী সংগঠনের প্রতিনিধি, সনাক সদস্যবৃন্দ, টিআইবি’র কর্মকর্তাগণ, তরুণ শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ এই ওয়েবিনারে তাদের মতামত প্রদান করেন এবং বিভিন্ন দাবি উত্থাপন করেন।

একই সাথে রসিক মেয়র মো. মোস্তাফিজার রহমান (মোস্তফা) প্রত্যেকের বিভিন্ন পরামর্শ, জিজ্ঞাসা ও দাবির প্রেক্ষিতে তার অবস্থান এবং দাবি পূরণের আশ্বাস প্রদান করেন। রসিক আগামী বাজেটে করোনাকালীন সংকটে জনস্বাস্থ্যের প্রতি বিশেষ গুরুত্ব দিয়ে বাজেট রাখা, পিসিআর ল্যাব স্থাপন, করোনা পরীক্ষার সংখ্যা বৃদ্ধি, শ্যাম সুন্দরী খাল প্রকল্প দ্রুত কার্যকর করা এবং পানি প্রবাহ নিশ্চিতকরণ, আদিবাসী ও বর্জ্য ব্যবস্থার সাথে যারা যুক্ত তাদের জীবনমান উন্নয়নে বরাদ্দ রাখা, নিম্ন আয়ের মানুষের ডাটাবেজ প্রণয়ন ও সহযোগিতা প্রদান, বয়স্ক ও বিধবা নারীদের জন্য আলাদা বরাদ্দ রাখা, নারী উদ্যোক্তাদের জন্য আলাদা ব্যবস্থাপনা, নগরের শিশুদের বিনোদনের সুব্যবস্থা নিশ্চিতকরণ, সিটি কর্পোরেশন এলাকায় নতুনভাবে যুক্ত এলাকায় বিদ্যুৎ সংযোগের আওতায় আনা, সিটি কর্পোরেশনের আইন প্রয়োগে নিজস্ব ম্যাজিস্ট্রেট নিয়োগ, হিজড়া সম্প্রদায়ের পূনঃর্বাসন, সিটি কর্পোরেশন এলাকার শিক্ষা প্রতিষ্ঠানগুলোর অবকাঠামো বিনির্মাণ, রাস্তা সংস্কার, তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিতকরণ, সিটি বাস সার্ভিস চালুকরণ, বাজেটকে নাগরিকবান্ধব ও নাগরিক অংশগ্রহণমূলকভাবে গণতান্ত্রিক উপায়ে তৈরী করা, মেয়রের নির্বাচনী ইস্তেহারের প্রতিশ্রুতি বাস্তবায়ন, ডেঙ্গু রোগ প্রতিরোধে কার্যকর পরিচ্ছন্নতা উদ্যোগ গ্রহণসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে নাগরিকগণ তাদের প্রস্তাব উত্থাপন করেন। সে প্রস্তাবগুলো বিবেচনায় নিয়ে আগামী বাজেটে বরাদ্দ রাখার আশ্বাস প্রদান করেন রসিক মেয়র।

একই সাথে তিনি সচেতন নাগরিক কমিটি (সনাক) ও টিআইবিকে এ ধরনের উদ্যোগ গ্রহণের জন্য ধন্যবাদ জানান। তিনি আশ্বাস প্রদান করেন যে, পূর্ণাঙ্গ বাজেট প্রকাশ ও আলোচনায় সংশ্লিষ্টজনদের সংযুক্ত করে আবারও আজকের আলোচনা ও প্রস্তাবের প্রতিফলন বাজেটে রাখবেন এবং নাগরিকবান্ধব সিটি কর্পোরেশন গড়ে তোলার লক্ষ্যে সকলকে নিয়ে এগিয়ে যাবেন সেক্ষেত্রে সকলের সহযোগিতা, পরামর্শ ও গঠনমূলক সমালোচনা সব সময় প্রত্যাশা করেন।

সে লক্ষ্য বাস্তবায়নে আজকের এ আয়োজন অবশ্যই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। সব শেষে সনাক সভাপতি সদরুল আলম দুলু সকলকে ধন্যবাদ জনান এবং আজকের আলোচনার পূর্ণাঙ্গ বিষয়গুলো লিখিতভাবে সিটি কর্পোরেশনকে প্রদান করা হবে। সভায় প্রায় অর্ধশত নাগরিক অংশ্রগহণ করেন।

পিডিএসও/এসএম শামীম

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রসিক,বাজেট,আলোচনা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close