মঠবাড়িয়া (পিরোজপুর) প্রতিনিধি

  ০৭ জুলাই, ২০২০

মঠবাড়িয়ায় জোয়ারের পানিতে লোকালয় প্লাবিত, জনদুর্ভোগ চরমে

পিরোজপুরের মঠবাড়িয়ায় টিকিকাটা ইউনিয়ন পরিষদ সংলগ্ন বেড়িবাঁধের ভাঙা অংশ দিয়ে জোয়ারের পানি প্রবেশ করে দুইটি গ্রামের প্রায় তিন শতাধিক ঘরবাড়ি প্লাবিতসহ ৩হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। এদিকে হাঁস-মুরগি ও গবাদি পশু নিয়ে এসব এলাকার মানুষ মানবেতর জীবনযাপন করছে।

জোয়ারের লোনা পানিতে ফসলি জমি ও জমির বীজতলা তলিয়ে গেছে। এতে ক্ষতিগ্রস্থ হচ্ছে ফলজ ও বনজ গাছপালা। গত ২০ মে বাংলাদেশের উপকূলজুড়ে বয়ে যাওয়া ঘূর্ণিঝড় আম্পানের পানি নেমে গেলেও মঠবাড়িয়া-গুলিশাখালী খালের দুইপাড়ের পৌরসভার ৯নং ওয়ার্ডের বাসস্ট্যান্ট সংলগ্ন এলাকা ও টিকিকাটা গ্রামে জোয়ারের পানি ঢুকে প্লাবিত হয় এসব ঘরবাড়ি।

এদিকে বারবার ঝড়-জলোচ্ছ্বাসে ক্ষতিগ্রস্থ এলাকাবাসী বলছে, অনেক দেখেছি, অনেক শুনেছি, অনেক আশ্বাস পেয়েছি। কিন্তু বাঁধ নির্মাণ হয়নি। ঝড়-জলোচ্ছ্বাসে পানিতে ভেসে যাই। এভাবে আর কতদিন। ছেড়ে দিয়েছি বাঁধ নির্মাণের আশা। এভাবে যতদিন থাকা যায়।

স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর কাজী কামাল বলেন, জোয়ারের পানি বৃদ্ধি পেয়ে ঘরবাড়িতে ঢুকে পড়েছে। ফলে এখন থেকে পানি না কমা পর্যন্ত এখানের মানুষদের জোয়ারভাটা হিসেব করে বসবাস করতে হবে। রান্না-বান্নার কাজ রয়েছে বন্ধ। যাদের সুযোগ রয়েছে তারা নিজের বাসস্থান পরিবর্তন করেছে। পানি কমলে আবার আসবে। এ অবস্থায় দ্রুত বাঁধ মেরামত ও সংস্কার করা না হলে এই এলাকা মানুষের বসবাসের অযোগ্য হয়ে যাবে বলে দাবি করেন তিনি।

পিরোজপুর পাউবি নির্বাহী প্রকৌশলী দ্বিপক রঞ্জন দাস বলেন, ঘূর্ণিঝড় আম্পানে টিকিকাটা ইউনিয়ন পরিষদ সংলগ্ন বেড়িবাঁধের ভাঙা অংশ দুই একদিনের মধ্য সংস্কার করা হবে।

পিডিএসও/এসএম শামীম

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মঠবাড়িয়া,জোয়ারের পানি
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close