পাঁচবিবিতে আমন চাষের প্রস্তুতি

প্রকাশ : ০৩ জুলাই ২০২০, ১৫:১৬ | আপডেট : ০৩ জুলাই ২০২০, ১৫:২৪

পাঁচবিবি (জয়পুরহাট) প্রতিনিধি
ছবিটি বাগজানা মাঠ থেকে তোলা

জয়পুরহাটের পাঁচবিবিতে আমন ধান চাষের প্রস্তুতি শুরু হয়েছে। কৃষকরা ইতোমধ্যে আমন চাষের প্রস্তুতি নিয়ে মাঠে নেমে পড়েছেন। প্রাথমিকভাবে তারা আমনের জমিতে আইল বাঁধা আইলের সাইড কেটে জমিকে আমন চাষের উপযোগী করছেন। যেসব জমিতে পাট আছে, সেগুলোও পাট কেটে প্রস্তুত করছেন।

সেই লক্ষ্যে কৃষক আমনের চারা দোগছি রোপণ করা নিয়ে ব্যস্ত সময় পার করছেন এখন। কারণ আর কয়দিন পরেই আমন চারা জমিতে রোপণ শুরু হবে। কৃষকরা জানান, উপজেলায় বন্যাসহ প্রাকৃতিক কোনো দুর্যোগ না থাকায় এবার আগেভাগেই শুরু হবে আমন চারা রোপণ। 

বাগজানা মাঠে দোগছি লাগানো কৃষক গৌরাঙ্গ জানান, এক মাস আগে আমন ধান বীজ তলায় ছিটানো হয়। এই বীজের চারা যখন প্রায় এক ফুট উচ্চতা হয়, তখন সেই চারা তুলে পুনরায় অন্য জমিতে রোপণ করা হয়।  সেই চারা আমনের জমিতে রোপণ করা হয়।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, এবার উপজেলার ৯টি ইউনিয়ন ও একটি পৌরসভায় ২০হাজার ২৩০ হেক্টর জমিতে আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। সেই হিসাবে উপজেলায় প্রায় ১২শ হেক্টর জমিতে আমন বীজতলা তৈরি করা হয়েছে। 

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা লুৎফর রহমান বলেন, এ এলাকায় স্থানীয় কৃষকের মাঝে দোগছির প্রচলন বেশি। কিন্তু সব ধানের ক্ষেত্রে দোগছি করা যাবে না, যে ধানের জীবনকাল বেশি সেটি করা যেতে পারে। তবে বন্যাকবলিত এলাকায় দোগছি করলে চারা সংকটের সম্ভাবনা থাকে না।

পিডিএসও/হেলাল

সর্বাধিক পঠিত