চট্টগ্রামে করোনা চিকিৎসার দ্বার খুললো মা ও শিশু হাসপাতাল

প্রকাশ : ০৬ জুন ২০২০, ১৬:৪৬

চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে করোনাভাইরাস (কোভিড-১৯) আক্রান্তদের চিকিৎসা সেবা শুরু হয়েছে।

শনিবার দুপুরে টেলিকনফারেন্সের মাধ্যমে হাসপাতালটিতে করোনা ইউনিট উদ্বোধন করেন তথ্যমন্ত্রী ড. হাসান মাহমুদ। এ সময় ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, শিক্ষা উপ-মন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এবং চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন টেলি-কনফারেন্সে বিশেষ অতিথি হিসেবে অংশগ্রহণ করেন।

হাসপাতালের নবনির্মিত ভবনে ১০টি ভেন্টিলেটরযুক্ত আইসিইউ ও সেন্ট্রাল অক্সিজেন সুবিধাসহ ১০০ বেড নিয়ে এই চিকিৎসা কার্যক্রম শুরু করা হয়েছে। 
সরকারের সহযোগিতা পেলে নবনির্মিত ১৪ তলা ভবনটির পুরোটাই করোনাভাইরাসে আক্রান্তদর চিকিৎসার জন্য প্রস্তুত করা সম্ভব হবে। একইসঙ্গে ২০ শয্যার আইসোলেশন ওয়ার্ডসহ প্রায়য় চারশত রোগীর সেবা দেওয়া সম্ভব হবে বলে জানিয়েছেন হাসপাতালটির পরিচালক ডা. নুরুল হক।

তিনি জানান, করোনা আক্রান্তসহ করোনা উপসর্গ থাকা রোগীদের চিকিৎসায় ভেন্টিলেটরযুক্ত আইসিইউ স্থাপন করা হয়েছে ১০টি। আপাতত ১০টি আইসিউ ও ৫০টি শয্যা দিয়ে করোনা ইউনিট শুরু করা হয়েছে। এরমধ্যে আইসোলেশনের জন্যও প্রস্তুত করা হয়েছে ২০টি শয্যা। পাশাপাশি স্থাপন করা হয়েছে ৩০ শয্যার ফ্লু কর্নার। তবে এটি ১০০ শয্যাতে উন্নীত করার কাজ চলছে। একই সাথে করোনা রোগী আনা-নেয়ার জন্য প্রস্তুত রাখা হয়েছে অত্যাধুনিক দুইটি অ্যাম্বুলেন্স।

এই দিকে হাসপাতাল কর্তৃপক্ষ জানান, অলাভজনক হাসপাতালটি সমাজের বিভিন্ন স্তরের মানুষের অনুদানে পরিচালিত হয়ে আসছে। করোনার সময়ে আমাদের যে সক্ষমতা রয়েছে তা দিয়ে করোনা রোগীদের সর্বোচ্চ সেবা দিতে প্রস্তুত। প্রয়োজন হলে ২০টি ভেন্টিলেটরের পাশাপাশি পুরো আইসিইউ ইউনিট করোনা রোগীদের জন্য ব্যবহার করা হবে। যাতে এককভাবে চট্টগ্রাম সর্বোচ্চ সংখ্যক রোগীর সেবা দেওয়া সম্ভব হয়।