ফারুক আহমেদ, ধর্মপাশা(সুনামগঞ্জ)

  ০৪ জুন, ২০২০

ধর্মপাশায় হাটে গবাদি পশুর পাশাপাশি লোক সমাগম, মানা হয়নি স্বাস্থ্যবিধি

সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলার সদর ইউনিয়নের ধর্মপাশা সদর বাজারে বৃহস্পতিবার গরুর হাট বসেছিল। গত ১২ এপ্রিল ধর্মপাশা উপজেলাটি লকডাউন ঘোষণার ৫৩দিন পর এই বাজারে গরুর হাট বসায় গরুর পাশাপাশি মানুষজনদের ছিল উপচে পড়া ভিড়। গরু ব্যবসায়ী ছাড়াও স্থানীয় লোকজন গবাদি পশু নিয়ে ভোর থেকে এখানে চলে আসেন। সারাদিন থেমে থেকে বৃষ্টি হলেও জমে উঠেছিল গবাদি পশু বেচাকেনা। তবে স্বাস্থ্যবিধি নিয়ে কারও কোনও মাথাব্যথা ছিল না। পরিবেশটি দেখে মনে হচ্ছিল যেন করোনাভাইরাস সংক্রমণের সাথে এখানকার লোকজনের কোনও পরিচয়ই নাই। উপজেলা প্রশাসন ও থানা পুলিশের পক্ষ থেকেও নেওয়া হয়নি যথাযথ ব্যবস্থা।

উপজেলা প্রশাসন ও স্থানীয় সূত্রে জানা গেছে, করোনাভাইরাস সংক্রমণ রোধে সুনামগঞ্জ জেলাটি লকডাউন ঘোষণা করা হয়। এর পর থেকে উপজেলা প্রশাসন তৎপর হয়ে উঠে। করোনাভাইরাস প্রতিরোধে সামাজিক দূরত্ব বজায় রাখা, জরুরি প্রয়োজন ছাড়া মানুষজনকে ঘর থেকে বের না হওয়াসহ স্বাস্থ্যবিধি মেনে মানুষজনকে চলাচল করার জন্য উপজেলা প্রশাসনের পক্ষ থেকে এখানকার ১০টি ইউনিয়নে মাইকিং করা হয়। বন্ধ হয়ে যায় স্বাভাবিক যান চলাচলও। সবকিছু ঠিকঠাকমতো চললেও সরকারের পক্ষ থেকে লকডাউনকে শিথিল করা হয়। আর এই সুবাধে বৃহস্পতিবার ভোর থেকে স্থানীয় এলাকার লোকজনসজহ আশপাশের বিভিন্ন উপজেলা থেকে ট্রাকে করে গরু নিয়ে আসা হয়। সারাদিন থেমে থেমে বৃষ্টি হলেও এসব উপেক্ষা করেই জমেছিল গরুর হাট। তবে গরুর হাটে আসা কোনো মানুষকেই করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্য বিধি মেনে চলতে দেখা যায়নি।

তবে নাম প্রকাশে অনিচ্ছুক লোকজন এই ব্যাপারে বলেন, ধর্মপাশা সদর বাজারে গবাদি পশুসহ মানুষজনদের ঠেলাঠেলি দেখে অবাক হয়েছি। গরুর হাটে আসা মানুষজনকে দেখে মনে হয়েছে করোনা ভাইরাস নামক কোনো ব্যাধি পৃথিবীতে নেই। মানুষজনদের ঠেলাঠেলির কারণে সামাজিক দূরত্ব মানা হয়নি। এতে করে করোনার সংক্রমণ ছড়ানোর আশঙ্কা রয়েছে। উপজেলা প্রশাসন এ নিয়ে নজরদারি করার দাবি জানাচ্ছি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মুনতাসির হাসান প্রতিদিনের সংবাদকে বলেন, মূলত আমি এখানে নতুন এসেছি।

এখানকার হাট বারসহ অনেক কিছুই আমার জানা নেই। গরুর হাটে এতো লোকের উপস্থিতির বিষয়টি আগে কেউ আমাকে জানায়নি। মানুষজন যাতে স্বাস্থ্যবিধি মেনে চলাচল করেন সেজন্য উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সর্বরকম প্রচেষ্ঠা অব্যাহত রয়েছে। আগামী হাটবারে যাতে এমনটি না হয় এই বিষয়টিকে গুরুত্ব সহকারে দেখা হবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ধর্মপাশা,হাট,গবাদি পশু,লোকসমাগম
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close