রাজশাহী ব্যুরো

  ৩১ মে, ২০২০

আবারো দেশসেরা রাজশাহী শিক্ষা বোর্ড

পাসে এগিয়ে মেয়েরা

এসএসসি পরীক্ষার ফলাফলে এবারও দেশসেরা হয়েছে রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। দেশের ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের মধ্যে পাসের হারের দিক থেকে এই বোর্ডে এবার পাসের হার ৯০ দশমিক ৩৭ শতাংশ। আর এবার এসএসসি ও সমমান পরীক্ষায় সারাদেশে গড় পাসের হার ৮২ দশমিক ৮৭ শতাংশ।

জানা গেছে, গত বছরও রাজশাহী শিক্ষা বোর্ড পাসের হারে দেশসেরা হয়েছিল। পাসের হারে এবারও ধারাবাহিকতা রেখেছে মেয়েরা। গত বছর এই বোর্ডে পাসের হার ছিল ৯১ দশমিক ৬৪ শতাংশ। এবার রাজশাহী শিক্ষা বোর্ডের অধীন আট জেলা থেকে দুই লাখ ১৮৫ জন শিক্ষার্থী এসএসসিতে অংশ নিয়েছিল। এরমধ্যে পাস করেছে এক লাখ ৮০ হাজার ৯০২ জন শিক্ষার্থী। রাজশাহী বোর্ডে এবার সবচেয়ে বেশি ৯৫ দশমিক ৯৭ শতাংশ পাশের হার উত্তরের জেলা জয়পুরহাটে।

রোববার সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ফল প্রকাশ করেন। পরে বেলা সোয়া ১১টায় সচিবালয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ফলাফলের বিস্তারিত তুলে ধরেন।

রাজশাহী বোর্ডে এবার জিপিএ-৫ পেয়েছে ২৬ হাজার ১৬৭ জন। এর মধ্যে ছাত্রী ১৩ হাজার ৬২১ জন। আর ছাত্র ১২ হাজার ৫৪৬ জন। পাসে হারেও এগিয়ে মেয়েরা। এ বোর্ডে মেয়েদের পাশের হার ৯১ দশমিক ৪৫ শতাংশ। আর ছেলেদের পাশের হার ৮৯ দশমিক ৩৭ শতাংশ। পাশের হারে ২০১৪ সাল থেকেই এগিয়ে মেয়েরা। রোববার (৩১ মে) বেলা ১১টার দিকে বোর্ড থেকে প্রকাশিত ফলাফল বিবরণী থেকে এ তথ্য জানা গেছে। ফলাফল বিবরণী অনুযায়ী- চলতি বছর রাজশাহী বোর্ডের অধীনে ২ হাজার ৬৫২টি স্কুল থেকে এসএসসি পরীক্ষায় অংশ নেয় ২ লাখ ১ হাজার ২২৯ জন শিক্ষার্থী। এর মধ্যে পাশ করেছে ১ লাখ ৮০ হাজার ২০২ জন।

প্রকাশিত ফলাফল অনুযায়ী চলতি বছর বোর্ডের অধীনে শতভাগ পাম করেছে ৩০৮ টি স্কুলের পরীক্ষার্থীরা। তবে কোনো স্কুলে শূণ্য শতাংশ পাশ নেই। এবার রাজশাহী বোর্ডের মধ্যে সবচেয়ে বেশি পাসের হার ৯৫ দশমিক ৯৭ শতাংশ জয়পুরহাটে। রাজশাহী জেলায় এই হার ৮৭ দশমিক ৮০ শতাংশ।

এছাড়া চাঁপাইনবাবগঞ্জে পাশের হার ৯২ দশমিক ৩৩ শতাংশ, নাটোরে ৯০ দশমিক ৪২ শতাংশ, নওগাঁয় ৮৯ দশমিক ৯৪ শতাংশ, পাবনায় ৮৯ দশমিক ৫৬ শতাংশ, সিরাজগঞ্জে ৮৯ দশমিক ৩৮ শতাংশ এবং বগুড়ায় ৯২ দশমিক ২৭ শতাংশ।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শিক্ষা বোর্ড,রাজশাহী বোর্ড,এসএসসির ফল,দেশসেরা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close