চট্টগ্রাম ব্যুরো

  ২০ মে, ২০২০

চট্টগ্রামে একদিনেই করোনার সেঞ্চুরি

চট্টগ্রামে একদিনে করোনার সেঞ্চুরি। চট্টগ্রামে করোনা আক্রান্তের হার ছিল গড়ে ১৫ শতাংশ গত দুই সপ্তাহ ধরে। কিন্তু একদিনেই তা বেড়ে দ্বিগুণে গিয়ে পৌঁছেছে। ইতোমধ্যে চট্টগ্রামে করোনা আক্রান্তের হার প্রায় ৩০ শতাংশ ছিল। যা করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধির একটি চিত্র বটে।

এমন পরিস্থিতিতে আক্রান্তের হার বৃদ্ধি পেতে থাকলে অনেকটাই করোনার হটস্পট হিসেবেই গড়ে ওঠবে বন্দর নগরী চট্টগ্রাম।

এদিকে, চট্টগ্রামে নতুন করে করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে আরও ১২৮ জন। যাদের মধ্যে চট্টগ্রামের রাউজান উপজেলা চেয়ারম্যান, দুই সাংবাদিক ও আট পুলিশ সদস্য রয়েছেন। এছাড়া আক্রান্তদের মধ্যে বরাবরের মতো চার চিকিৎসক, স্বাস্থ্যকর্মী ও ৬ শিশুও রয়েছেন। যাদের মধ্যে দুইজনেই ৬ ও ৮ মাসের শিশু। চট্টগ্রামে এর আগেও ছয়জন সাংবাদিক করোনা আক্রান্ত হয়েছেন। যাদের মধ্যে একজনের স্ত্রীও করোনা আক্রান্ত হন। এরমধ্যেই গতকাল আক্রান্ত হওয়া এ দুইজনসহ এখন পর্যন্ত সাংবাদিকদের মধ্যে আক্রান্তের সংখ্যা ৮ জনে দাঁড়িয়েছে।

তথ্যমতে, চট্টগ্রামের ফৌজদারহাটের বিআইটিআইডি ও চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে সর্বমোট ৪৫৭টি নমুনা পরীক্ষা করা হয়। যাতে সর্বমোট ১৩৩ জনের ফলাফল পজেটিভ আসে। এরমধ্যে চট্টগ্রামের ১২৮ জন রয়েছেন। বাকিদের মধ্যে কক্সবাজারের এক চিকিৎসক, নোয়াখালীর একজন ও লক্ষ্মীপুরের তিন জন রয়েছেন। এদিন চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসুর) রিপোর্ট প্রকাশ করা হয়নি। সর্বশেষ রাত ১২টার দিকে যোগাযোগ করা হলে রিপোর্টটি আজ বুধবার প্রকাশিত হবে বলে স্বাস্থ্য বিভাগ থেকে জানানো হয়।

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি এ তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, চট্টগ্রামে আক্রান্তদের মধ্যে নগরের ১১৫ জন ও মাত্র ১৩ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। বাকিরা নগররের বাসিন্দা।

বিআইটিআইডিতে ২৬২ জনের নমুনা পরীক্ষাসহ এ নিয়ে ৭ হাজার ৮৫ জনের নমুনা এবং সিভাসুর ল্যাবে ১ হাজার ৭২৩টি নমুনা পরীক্ষা করা হয়। এছাড়া চট্টগ্রাম মেডিকেল কলেজের (চমেক) ল্যাবে এখন পর্যন্ত ৮৮৭ জনের নমুনা পরীক্ষা করা হয়। যারমধ্যে চট্টগ্রামে এখন পর্যন্ত ৯৭৩ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। এদের মধ্যে ইতোমধ্যে ১২০ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন এবং মৃত্যু হয়েছে ৪১ জনের।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নমুনা পরীক্ষা,চট্টগ্রাম,করোনা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close