রাজশাহী ব্যুরো

  ৩০ এপ্রিল, ২০২০

নমুনার চাপে পরীক্ষায় বিলম্ব

রাজশাহীতে বাড়ছে সংক্রমণ ছড়ানোর ঝুঁকি

রাজশাহী মেডিকেল কলেজের ভাইরোলজি ল্যাবে গত ১ এপ্রিল থেকে চালু হয় করোনাভাইরাসের পরীক্ষা। এ ল্যাবে প্রতিদিন সর্বোচ্চ ৯৪ জনের নমুনা পরীক্ষা করা সম্ভব। কিন্তু এখন জশাহীর আট জেলার মধ্যে ৬ জেলার নমুনা এখানে পরীক্ষা করা হলেও সেটি করতে গিয়েও হিমশিম খেতে হচ্ছে ল্যাব সংশ্লিষ্টদের।

অতিরিক্ত নমুনার চাপে এবং প্রয়োজনীয় হিমশিম খেতে হচ্ছে পরীক্ষা করাতে গিয়ে। ফলে যতগুলো নমুনা পরীক্ষা করা যাবে, তার চেয়ে বেশি নমুনা জমা হচ্ছে। এমনকি বগুড়ার ল্যাবেও একই অবস্থা সৃষ্টি হচ্ছে। আর সঙ্কট নিরসনে বিকল্প হিসেবে রাজশাহী বিভাগের নমুনাও পাঠানো হচ্ছে ঢাকায়। তবে সেখান থেকেও নমুনা প্রতিবেদন আসতে দেরি হচ্ছে আরও তিন-চার দিন। আর এতে বাড়ছে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার ঝুঁকি।

রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য কর্মকর্তার দপ্তর সূত্র মতে, ঢাকা থেকে নমুনা পরীক্ষার প্রতিবেদন আসায় গত মঙ্গলবার একদিনেই রাজশাহী বিভাগে করোনা আক্রান্ত সংখ্যা বেড়ে দ্বিগুণ হয়েছে। এদিনে করোনা সংক্রমণ রোগী নতুন করে নাটোর জেলাতেও দেখা মিলে। অথচ এই নমুনাগুলো পাঠানো হয়েছিল গত ২৩ এপ্রিল। রাজশাহীতে এ প্রতিবেদন আসে ৫ দিন পর ২৮ এপ্রিল।

এরই মধ্যে রোগীদের নিয়ে পরিবার এবং স্বাস্থ্য বিভাগও পড়েন দুশ্চিন্তায়। আবার অনেকেই তেমন উপসর্গ না থাকায় ইচ্ছেমতো ঘুরে বেড়ানোর চেষ্টা করছেন। এই অবস্থায় নমুনা পরীক্ষা দেরি হওয়ার ফলে রাজশাহী বিভাগে করোনা ছড়িয়ে পড়ার শঙ্কাও দেখা দিয়েছে স্বাস্থ্য কর্মকর্তাদের মাঝে।

এদিকে রাজশাহী বিভাগে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ছাড়ালো। এখন নতুন করে সাতজনসহ সংখ্যা দাঁড়ালো ১০৩ জনে। বুধবার রাজশাহী ও বগুড়ার ল্যাবে এই সাতজনের করোনা শনাক্ত করা হয়। এর মধ্যে রাজশাহী ল্যাবে তিনজনের এবং বগুড়ায় চারজনের করোনা শনাক্ত করা হয় বলে রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য কর্মকর্তার দপ্তর থেকে জানানো হয়েছে।

রাজশাহী মেডিকেল কলেজের উপাধ্যক্ষ ও ভাইরোলজি বিভাগের প্রধান বুলবুল হাসান বলেন, নমুনা জমা হচ্ছে অতিরিক্ত। বাধ্য হয়ে আমরা ঢাকায় পাঠাচ্ছি। এ পর্যন্ত তিন ধাপে ৫৩০টি নমুনা পাঠানো হয়েছে। কিন্তু সেখান থেকে প্রতিবেদন আসতে আরI ৪-৫ দিন লেগে যাচ্ছে। এতে করে পজিটিভ রোগী যেগুলো পাওয়া যাচ্ছে, তাদের মাধ্যমে করোনা ছড়ানোর আতঙ্ক থেকেই যাচ্ছে। কারণ এই রোগীগুলোর নমুনা পরীক্ষা হতে দেরি হওয়ায় অনেকেই সে বিষয়ে সচেতন হওয়ার সুযোগ পাচ্ছে না। ফলে আতঙ্ক বাড়ছে। এ ক্ষেত্রে রাজশাহীতে আরও অন্তত দুটি মেসিন বসানো হলে এই সংকট দ্রুত কাটিয়ে উঠা যাবে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নমুনা পরীক্ষা,করোনাভাইরাস,রাজশাহী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close