অ্যাম্বুলেন্সে যাত্রী পরিবহন : নোয়াখালীতে বাড়ছে করোনা ঝুঁকি

প্রকাশ | ১৩ এপ্রিল ২০২০, ১৬:১৯

নোয়াখালী প্রতিনিধি
অ্যাম্বুলেন্সের সংগৃহীত ছবি

নোয়াখালীতে গত কয়েক দিনে ঢাকা-নারায়ণগঞ্জসহ দেশের বিভিন্ন এলাকা থেকে অ্যাম্বুলেন্সযোগে অনেক লোক আসতে শুরু করেছে। আইনশৃঙ্খলা বাহিনীর নজর এড়িয়ে অ্যাম্বুলেন্সে অবাধে যাত্রী পরিবহনের ফলে করোনা সংক্রমণের ঝুঁকি বেড়ে চলছে। এতে আতংকিত হয়ে পড়েছেন জেলাবাসী।

গত বৃহস্পতিবার ভোরে জেলার কবিরহাট উপজেলা সদরে অ্যাম্বুলেন্সে ঢাকা থেকে আসা ১২ যাত্রীকে আটক করে স্থানীয় লোকজন। সামাজিক যোগাযোগমাধ্যমে সেই ছবি ও ভিডিও ভাইরাল হয়। এভাবে প্রতিনিয়ত জেলার বিভিন্ন স্থানে অ্যাম্বুলেন্সযোগে ঝুঁকিপূর্ণ বিভিন্ন এলাকা থেকে লোক ফিরে আসার খবর মিলছে।

স্থানীয় লোকজন ও জনপ্রতিনিধিদের তথ্য অনুযায়ী, নোয়াখালীতে গত দুইদিনে অন্তত এক হাজার লোক ফিরেছে। সরকারি নির্দেশনার কারণে দূরপাল্লার সাধারণ যানবাহন বন্ধ থাকায় অনেকেই এখন অ্যাম্বুলেন্সযোগে যাতায়াত করছে। এই সুযোগে বাড়তি ভাড়া হাতিয়ে নিচ্ছে অ্যাম্বুলেন্স চালকরা। সাধারণ মাইক্রোবাসকেও অ্যাম্বুলেন্সের আদলে ব্যবহার করা শুরু হয়েছে।

নোয়াখালীর অ্যাম্বুলেন্স চালকরা নিজেরা রোগী ছাড়া যাত্রী পরিবহনের সাথে জড়িত নয় দাবি করে এসব ঘটনার সাথে জড়িতদের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা গ্রণের দাবি জানিয়েছে।

এ ব্যাপারে জেলা সিভিল সার্জন ডা. মোমিনুর রহমান জানান, অ্যাম্বুলেন্সে যাত্রী পরিবহনের প্রমাণ পাওয়া গেলে ওই অ্যাম্বুলেন্সের লাইসেন্স বাতিল করা হবে। বিষয়টি তদারকির জন্য জেলার বিভিন্ন স্থানে আইনশৃঙ্খলা বাহিনীর নজরদারি বাড়ানো হয়েছে।

পিডিএসও/হেলাল