চট্টগ্রাম বন্দরে নতুন চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণ

প্রকাশ : ১৩ এপ্রিল ২০২০, ১৫:৪৮

চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রাম বন্দরের নতুন চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নিয়েছেন রিয়ার এডমিরাল শেখ মোহাম্মদ আবুল কালাম আজাদ। রোববার তিনি দায়িত্বভার গ্রহণ করেন।

চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যানের দায়িত্ব নেওয়ার আগে তিনি মোংলা বন্দরের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। দেশের প্রধান চট্টগ্রাম সমুদ্র বন্দরের ৪০তম চেয়ারম্যান হিসেবে রিয়ার অ্যাডমিরাল জুলফিকার আজিজের স্থলাভিষিক্ত হয়েছেন তিনি।

শেখ মোহাম্মদ আবুল কালাম আজাদ যুক্তরাজ্যের ব্রিটানিয়া রয়্যাল নেভাল কলেজ থেকে আন্তর্জাতিক সাব লেফটেন্যান্ট কোর্স এবং লন্ডনের রয়্যাল নেভাল কলেজ থেকে প্রাথমিক স্টাফ কোর্স, তুরস্ক থেকে তার্কি ভাষা কোর্স ও গানারি স্পেশালাইজেশান কোর্স, ভারত থেকে ইন্টারন্যাশনাল হিউমেনিটেরিয়ান ‘ল’ কোর্স, যুক্তরাষ্ট্র থেকে এক্সিকিউটিভ ডিসিশন মেকিং কোর্স সম্পন্ন করেন। এছাড়া তিনি ন্যাশনাল ডিফেন্স কলেজ থেকে এনডিসি কোর্স সম্পন্ন করেন।

শেখ মোহাম্মদ আবুল কালাম আজাদ চাকরি জীবনে বিভিন্ন জাহাজ ও ঘাঁটির দায়িত্ব পালন করেন। তিনি নৌ প্রশাসনিক কর্তৃপক্ষ ঢাকা ও নৌ সদরের বিভিন্ন পরিদপ্তরে পরিচালক, ফ্রিগেটসহ বিভিন্ন জাহাজের অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি বানৌজা তিতুমীর ও বানৌজা ঈশা খানের অধিনায়ক হিসেবেও দায়িত্ব পালন করেন।

এছাড়া তিনি র‌্যাব সদর দপ্তরের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইং-এর পরিচালক, ইউনাইটেড ন্যাশনস ইন্টেরিম ফোর্স ইন লেবানন (ইউনিফিল) ব্যানকন ৪-এর কন্টিনজেন্ট কমান্ডার, সশস্ত্র বাহিনী বিভাগের সিভিল মিলিটারি রিলেশান ডাইরেক্টটরেটের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

পিডিএসও/হেলাল