চট্টগ্রাম ব্যুরো

  ২৮ মার্চ, ২০২০

করোনা : চট্টগ্রামে চাল-ডাল দিচ্ছে জেলা প্রশাসন, সিএমপি হোম ডেলিভারি

করোনার প্রভাবে কর্মহীন হয়ে পড়া চট্টগ্রামের ১৫টি উপজেলায় দরিদ্র-দিনমজুরদের বাড়িতে চাল, ডালসহ শুকনো খাবার পৌঁছে দেওয়া শুরু করেছে জেলা প্রশাসন। অপরদিকে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) পক্ষ থেকে নেওয়া হয়েছে বিশেষ হোম সার্ভিসের ব্যবস্থা।

শনিবার সকাল থেকে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এবং সহকারী কমিশনাররা (ভূমি) স্থানীয় জনপ্রতিনিধিদের সহায়তায় নিজ উপজেলার দিনমজুরদের বাড়ি গিয়ে এসব খাবার পৌঁছে দেওয়ার কার্যক্রম শুরু হয়। প্রথম ধাপে ১৮ হাজার পরিবারের মধ্যে পৌঁছানো হচ্ছে নিত্যপণ্য।

এর আগে শুক্রবার বিকেলে চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ কামাল হোসেন জানান, চট্টগ্রামে একজন মানুষও যাতে অভুক্ত না থাকে সে জন্যে কাজ করছে প্রশাসন। দরিদ্র দিনমজুরদের বাড়ি বাড়ি খাবার পৌঁছে দেবো আমরা। তিনি জানান, শুক্রবার মহানগরীতে সিটি করপোরেশনের মাধ্যমে নিম্ন আয়ের লোকজনের বাসায় নিত্যপণ্য পৌঁছানো হয়েছে। এর মধ্যে জেলা প্রশাসন দিয়েছে চাল ৫ কেজি ও ২ কেজি ডাল। এর সঙ্গে সিটি করপোরেশন দিয়েছে ২টি করে জীবাণুনাশক সাবান। এছাড়া ১৫ উপজেলার নির্বাহী কর্মকর্তাদের মাধ্যমে ইউনিয়ন পর্যায়ে বিতরণ করা হয়েছে নিত্যপণ্য। এর মধ্যে প্রত্যেক পরিবারকে ৫ কেজি করে চাল দেওয়া হয়েছে। এছাড়া ইউএনওকে নগদ টাকাও দেওয়া হয়েছে। প্রয়োজন অনুসারে তারা সেই টাকা দিয়ে আরও সামগ্রী কিনে দেবেন।

দরিদ্রদের তালিকায়ণ প্রসঙ্গে জেলার এই কর্মকর্তা আরো জানান, নগরীতে সিটি করপোরেশনের ওয়ার্ড কাউন্সিলরদের মাধ্যমে এবং উপজেলায় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যদের মাধ্যমে দরিদ্র পরিবারের তালিকা করা হয়েছে। সেই তালিকায় উল্লিখিত ঠিকানায় পাঠানো হয়েছে খাদ্যসামগ্রী।

এদিকে সিএমপি’র ‘স্টে হোম’ কার্যক্রমকে স্বাগত জানিয়ে যে সব নগরবাসী প্রক্রিয়াটি মেনে চলছে তাদের সাহায্যে শুরু হয়েছে বিশেষ ‘হোম সার্ভিস’ ব্যবস্থা। এর মাধ্যমে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য ও ঔষধ ক্রয়ে পুলিশের সহায়তা পাবেন তারা। সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমানের উদ্যোগে এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানা গেছে।

এদিকে নগরবাসীর সবার জন্য সার্ভিসটির সুফল নিশ্চিতকল্পে কিছু নাম্বার দিয়েছে সিএমপি। শুধু জরুরি প্রয়োজনে যোগাযোগ করার জন্য তাদের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে। নম্বরগুলোর মধ্যে আছে-

উত্তর বিভাগ: চাঁন্দগাও থানা ০১৭৬৯-৬৯৫৬৬৯, পাঁচলাইশ থানা ০১৭৬৯-৬৯৫৬৭০, বায়েজিদ বোস্তাামী থানা ০১৭৬৯-৬৯৫৬৬৮, খুলশী থানা ০১৭৬৯-৬৯৫৬৬৬।

দক্ষিণ বিভাগ: কোতোয়ালী থানা ০১৭৬৯-৬৯৫৬৬৫, বাকলিয়া থানা ০১৭৬৯-৬৯৫৬৬৭, চকবাজার থানা ০১৭৬৯-৬৯৫৬৭৯, সদরঘাট থানা ০১৭৬৯-৬৯৫৬৮০।

পশ্চিম বিভাগ: ডবলমুরিং থানা ০১৭৬৯-৬৯৫৬৭১, হালিশহর থানা ০১৭৬৯-৬৯৫৬৭৩, পাহাড়তলী থানা ০১৭৬৯-৬৯৫৬৭২, আকবরশাহ থানা ০১৭৬৯-৬৯৫৬৭৮।

বন্দর বিভাগ: বন্দর থানা ০১৭৬৯-০৫৮১৪৯, ০১৭৬৯-৬৯৫৬৭৪; ইপিজেড থানা ০১৭৬৯-৬৯১১০৬, ০১৭৬৯-৬৯৫৬৭৭; পতেঙ্গা থানা ০১৭৬৯-০৫৮১৫০, ০১৭৬৯-৬৯৫৬৭৫ ও কর্ণফুলী থানা ০১৭৬৯-০৫৮১৫১,০১৭৬৯-৬৯৫৬৭৬।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চট্টগ্রাম,করোনা,হোম ডেলিভারি,জেলা প্রশাসন,সিএমপি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close