রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসন চায় ভারত : রীভা গাঙ্গুলী

প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি ২০২০, ২১:১৯

উখিয়া (কক্সবাজার) প্রতিনিধি

বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলী দাশ বলেছেন, ‘মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের নিরাপদ ও টেকসই প্রত্যাবাসন চায় ভারত সরকার। তারা যাতে স্বদেশে ফিরে যেতে পারে সেজন্য সব ধরনের চেষ্টা অব্যাহত রেখেছি আমরা।’

বৃহস্পতিবার উখিয়ার কুতুপালংয়ে রোহিঙ্গাদের মধ্যে সেলাই মেশিন বিতরণকালে এসব কথা বলেন তিনি। এসময় রোহিঙ্গাদের হাতে ত্রাণ হিসেবে তুলে দেওয়া হয় ১ হাজার সেলাই মেশিন, ৩২টি সাধারণ তাঁবু, ১০০টি ফ্যামিলি তাঁবু ও জীবনরক্ষাকারী সরঞ্জাম।

ভারতের হাইকমিশনার বলেন, ‘বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ গড়ার যে ঘোষণা দিয়েছেন তা বাস্তবায়নেও সহযোগিতা করা হচ্ছে। যেহেতু এটি মুজিববর্ষ তাই বাংলাদেশের পাশে থাকব।’

তিনি আরো বলেন, ‘রোহিঙ্গা সংকটের পর থেকে বাংলাদেশের পাশে আছে ভারত সরকার। বাংলাদেশ থেকে প্রত্যাবাসিত হয়ে ফেরা রোহিঙ্গারা রাখাইনে থাকতে পারেন। তাদের নিরাপত্তা নিশ্চিত করারও কাজ হচ্ছে।’ এর আগে, সেলাই মেশিন বিতরণ উদ্বোধন করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান।

অনুষ্ঠানে রোহিঙ্গা নারীদের পায়ে চালানো সেলাই মেশিন চালানো সেখানো হয়। সেখান থেকে ১ হাজার জনকে একটি করে মেশিন দেওয়া হয়। পাশাপাশি ৯৯ রোহিঙ্গা পরিবারকে ফ্যামিলি তাঁবু, ৩২ অফিস তাঁবু ও আরো ৩২ পরিবারকে রেসকিউ কিট দেওয়া হয়। 

পিডিএসও/তাজ