নিজস্ব প্রতিবেদক

  ২০ ফেব্রুয়ারি, ২০২০

পদ্মা সেতুতে ২৫তম স্প্যান বসবে শুক্রবার

কাল শুক্রবার আন্তর্জাতিক মার্তভাষা দিবসের দিন পদ্মা সেতুর জাজিরা প্রান্তের ২৯ ও ৩০ নম্বর খুঁটির ওপর ২৫তম স্প্যান বসানো হবে। এর আগে ২৪তম স্প্যান বসানোর মধ্য দিয়ে পদ্মা সেতুর ৩ দশমিক ৬০ কিলোমিটার দৃশ্যমান হয়েছে।

পদ্মা সেতু প্রকল্পের উপসহকারী প্রকৌশলী হুমায়ুন কবির সেতুটির ২৫তম স্প্যান বসানোর খবর নিশ্চিত করেছেন।

গত ১৪ জানুয়ারি জাজিরা প্রান্তে ৩২ এবং ৩৩ নম্বর খুঁটির ওপর বসেছে ২১তম স্প্যান এবং ২৩ জানুয়ারি মাওয়া প্রান্তের ৫ এবং ৬ নম্বর খুঁটির ওপর বসেছে ২২তম স্প্যান। চলতি মাসের ২ ফেব্রুয়ারি বসেছে ২৩তম স্প্যান এবং ১১ ফেব্রুয়ারি বসেছে ২৪তম স্প্যান।

চলতি বছরের জুলাই মাস নাগাদ সবগুলো স্প্যান বসানো শেষ হয়ে যাবে এবং আগামী বছরের জুলাই মাস নাগাদ পদ্মা সেতুর ওপর দিয়ে যান চলাচল করবে বলে আশা করা যাচ্ছে। একই সঙ্গে বেশির ভাগ খুঁটি প্রস্তুত হওয়ার ফলে চলতি বছর প্রতি মাসে তিনটি করে স্প্যান বসানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তবে জানুয়ারি মাসে বসেছে দুটি স্প্যান এবং ফেব্রুয়ারি মাসে বসতে যাচ্ছে তিনটি স্প্যান।

পুরো সেতুতে মোট খুঁটির সংখ্যা ৪২টি। প্রতিটি খুঁটিতে রাখা হয়েছিল ছয়টি পাইল। একটি থেকে আরেকটি খুঁটির দূরত্ব ১৫০ মিটার। এই দূরত্বের লম্বা ইস্পাতের কাঠামো বা স্প্যান জোড়া দিয়েই সেতু নির্মিত হচ্ছে। ৪২টি খুঁটির ওপর বসবে ৪১টি স্প্যান। স্প্যানের অংশগুলো চীন থেকে তৈরি করে বাংলাদেশে আনা হয়।

প্রসল্প সূত্রে জানা গেছে, পদ্মা বহুমুখী সেতুর মূল সেতু নির্মাণকাজ ৮৫ দশমিক ৫০ শতাংশ এবং নদীশাসনের কাজ ৬৬ শতাংশ সম্পন্ন হয়েছে। প্রকল্পের সার্বিক অগ্রগতি ৭৬ দশমিক ৫০ শতাংশ।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পদ্মা সেতু,জাজিরা প্রান্ত,পদ্মা সেতুর স্প্যান
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close