শাহজাহান চৌধুরী শাহীন, কক্সবাজার

  ০২ ফেব্রুয়ারি, ২০২০

কক্সবাজার সওজের অধীনে ১৭৫৮ কোটি টাকা ব্যয়ে চলছে বিশাল কর্মযজ্ঞ

কক্সবাজারে কলাতলীতে সড়ক বিভাগের উন্নয়ন কাজের একাংশ

সড়ক ও জনপথ অধিদপ্তরের অধিনে কক্সবাজার সড়ক ও জনপথ বিভাগ ৮টি এডিপিভুক্ত উন্নয়ন প্রকল্পের কাজ দ্রুত এগিয়ে চলছে। প্রকল্পগুলো বাস্তয়নে প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ১৭৫৮ কোটি ৭১ লাখ টাকা। প্রকল্পের কাজ শেষ হলে কক্সবাজারের যোগাযোগ ব্যবস্থার চেহারা পাল্টে যাবে এবং সুফল পাবে লাখ লাখ মানুষ।

বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) ভুক্ত চলমান উন্নয়ন প্রকল্পগুলো হচ্ছে, ‘জরুরি সহায়তা প্রকল্প’ কক্সবাজার-টেকনাফ জাতীয় মহাসড়ক (এন-১) উন্নয়ন শীর্ষক প্রকল্পের আওতায় দৈর্ঘ্য ৮০ কিলোমিটার সড়ক নির্মাণে ব্যয় ধরা হয়েছে ৫৩৫ কোটি টাকা । জেলা মহাসড়ক উন্নয়ন প্রকল্প দ্বিতীয় পর্যায় (চট্টগ্রাম জোন) কক্সবাজার অংশ, জনতাবাজার-গোরকঘাটা জেলা মহাসড়ক জেড-১০০৪) ২৪.৩০ কিলোমিটার সড়ক নির্মাণে ৫৯ কোটি টাকা। খুরুস্কুল-চৌফলদন্ডি-ঈদগাঁও জেলা মহাসড়ক( জেপ-১১৩২) ১৮.২৪৪ কিলোমিটার দৈর্ঘ্য সড়ক নির্মাণে ৩৮ কোটি টাকা। এই সড়কটির কাজ শেষ হলে ঈদগাঁও থেকে কক্সবাজার সদরের দুরত্ব অর্ধেক কমে যাবে। ইয়াংসা-মানিকপুর-শান্তিবাজার জেলা মহাসড়ক জেড-১১২৬) ১৯.৫২৬ কিলোমিটার দৈর্ঘ্য সড়ক নির্মাণে ৫৭ কোটি ৫০ লাখ টাকা।

টেকনাফ শাহপরীর দ্বীপ জেলা মহাসড়ক জেড-১০৯৯) এর হাড়িয়াখালী হতে শাহপরীর দ্বীপ অংশ পুনঃনির্মাণ, প্রস্থকরণ এবং শক্তিশালীকরণ প্রকল্পে ৫.১৫ কিলোমিটার দৈর্ঘ্য সড়ক (ব্রীজসহ) নির্মাণে ৫৪ কোটি টাকা। কাজটি সম্পন্ন হলে দীর্ঘ ৮ বছরের দুর্দশা থেকে মুক্তি পাবে শাহপরীবাসী। কক্সবাজার জেলার লিংক রোড-লাবণী মোড় সড়ক (এন-১১০) চার লেন উন্নীতকরণ প্রকল্পে (রিভাইসসহ)১০.৯৬৮ কিলোমিটার দৈর্ঘ্য সড়ক নির্মাণে ৩৮৮ কোটি টাকা, কক্সবাজার জেলার একতা বাজার হতে বনৌজা শেখ হাসিনা পর্যন্ত সড়ক (জেড-১১২৫) উন্নয়ন শীর্ষক প্রকল্পের আওতায় ২৩ কিলোমিটার দৈর্ঘ্য সড়ক নির্মাণে ৩৬১ কোটি ২১ লাখ টাকা। কক্সবাজার জেলার রামু-ফতেখাঁরকুল-মরিচ্যা জাতীয় মহাসড়ক (এন-১০৯ এবং ১১৩) যথাযথ মান ও প্রশস্থতায় উন্নত করণ শীর্ষক প্রকল্পে ১৬.৭২৬ কিলোমিটার দৈর্ঘ্য সড়ক নির্মাণে ২৬৬ কোটি ১৮ লাখ টাকা ব্যয় ধরা হয়েছে। এই সড়কটির কাজ শেষ হলে সরাসরি রামু থেকে টেকনাফ যোগাযোগ সহজ হবে, মহাসড়কের লিংক রোড অংশে যানবাহনের চাপ ও যানজট হ্রাস পাবে।

২০১৯-২০ অর্থবছরে এসব কাজ শুরু করা হয়। আগামী ২০২২ সালের জুন মাসে উল্লেখিত প্রকল্পগুলোর কাজ শেষ করার কথা রয়েছে।

২০১৯-২০ অর্থবছরের এডিপিভুক্ত ৮টি উন্নয়ন প্রকল্পে ১৭’শ ৫৮ কোটি ৭১ লাখ টাকা ব্যয়ে উন্নয়ন প্রকল্পসমূহের অগ্রগতির তথ্য জানান কক্সবাজার সড়ক ও জনপথ বিভাগের সহকারী প্রকৌশলী মোহাম্মদ আলী। তিনি বলেন, এইসব প্রকল্পের নকশা প্রণয়নকারী তিনি। আশা করছি কাজগুলো শেষ হলে জনগণ এর সুফল পাবেন।

প্রকল্পগুলোর যাবতীয় কাজের গতি ত্বরান্বিত করার ওপর জোর দিয়ে সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী পিন্টু চাকমা বলেন, দেশ ও জাতির উন্নয়নে নিজেদের কাজ মনে করে আগাম পরিকল্পনা নিয়েই কর্মকর্তারা কাজ করছি।

পিন্টু চাকমা জানান, ২০১৯-২০২০ অর্থ বছরে এডিপি ভুক্ত উন্নয়ন প্রকল্পের কাজ চলমান রয়েছে। আমরা আশা করছি সকলের সহযোগিতা, আন্তরিকতায় ২০২২ সালের জুনে প্রকল্পগুলোর কাজ সুষ্টুভাবে সম্পন্ন হবে ।

তিনি আরও জানান, কাজের মান যাতে ঠেকসই হয় সেভাবে কাজ করার জন্য দায়িত্বপ্রাপ্ত ঠিকাদারী প্রতিষ্ঠানকে নির্দেশনা প্রদান করা হয়েছে, সে মতে কাজ দ্রুত এগিয়ে চলছে।

পিডিএসও/রি.মা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কক্সবাজার,সওজ,কর্মযজ্ঞ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close