নবাবগঞ্জে গরু দৌড় প্রতিযোগিতা

প্রকাশ : ১৫ জানুয়ারি ২০২০, ১৮:৫৫

নবাবগঞ্জ(ঢাকা) প্রতিনিধি

কালের পরিক্রমায় অনেকটা হারিয়ে যেতে বসেছে গ্রাম-বাংলার হাজার বছরের ঐতিহ্য গরু দৌড় প্রতিযোগিতা। হারিয়ে যাওয়া ঐহিত্যকে ফিরিয়ে আনতে প্রতিবারের ন্যায় এবারও ঢাকার নবাবগঞ্জের যন্ত্রাইল ইউনিয়নের চন্দ্রখোলার কালিবাড়ির গরু দৌড় প্রতিযোগিতার আয়োজন করা হয়।

বুধবার বিকেলে আয়োজিত প্রতিযোগিতা বাংলা পঞ্জিকা হিসাবে পৌষ মাসের শেষের দিন পালন করা হয়। 

প্রতিযোগিতা দেখতে দুপর ১টার পর থেকেই নানা বয়সী মানুষ দলে দলে ছুটে আসে। মুহূর্তে মাঠের চারপাশ ভরে যায় জনসমুদ্রে। প্রতিযোগিতাকে কেন্দ্র করে ৪দিন ব্যাপী গ্রাম্যমেলারও আয়োজন করা হয়। অনুষ্ঠানস্থলকে ঘিরে বাঙালির সংস্কৃতি ও ঐতিহ্য গ্রাম্যমেলা বসে। মেলায় দোকানিরা খাবারের রকমারি পসরা সাজিয়ে বসে। সেখানেও উপচে পড়া ভিড় লক্ষ্য করা যায়। 

স্থানীয় বাসিন্দা জগদীস জানান, প্রায় ৪০০ বছর আগে থেকে এ প্রথা পালন করে আসছে এলাকার মানুষ। প্রতি বছর বাংলা পঞ্জিকা হিসাব মতে পৌষ মাসের শেষ দিনে এ উৎসব পালন করা হয়। 

হরিষকুল থেকে মেলা দেখতে আসা শিক্ষক বিমল মজুমদার বলেন, মেলা উপলক্ষ্যে কয়েক দিন আগে থেকে আশপাশের বাড়িগুলোতে বাড়তে থাকে অতিথির সংখ্যা। আপ্যায়নের জন্য রকমারি পিঠাপুলির আয়োজন করা হয়। গ্রাম বাংলার মানুষের চিরচেনা এ গরুর রশি ছেঁড়া প্রতিযোগিতার ইতিহাস, পুরনো দিনের কথা মনে করিয়ে দেয়।

কান্দা মাত্রা গ্রামের বিমলা দাসী বলেন, এই ঐতিহ্যকে টিকিয়ে রাখার জন্যই এ প্রতিযোগিতার আয়োজন করা হয়। এই উৎসব কেন্দ্র করে এ অঞ্চলের মানুষের মাঝে উৎসবের আমেজ দেখা যায়। 

পিডিএসও/রি.মা

সর্বাধিক পঠিত