কুমিল্লা প্রতিনিধি

  ১৩ ডিসেম্বর, ২০১৯

স্থানীয় সরকারমন্ত্রীর আহ্বান

কুমিল্লাকে আধুনিক নগর গড়তে মেয়রকে দায়িত্বশীল হতে হবে

কুমিল্লাকে একটি আধুনিক নগর হিসেবে গড়ে তুলতে সিটি মেয়রকে দায়িত্বশীল হওয়ার আহ্বান জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম। শুক্রবার সন্ধ্যায় কুমিল্লা সার্কিট হাউসের হলরুমে সিটি করপোরেশনের মেয়র, কাউন্সিলর, করপোরেশনের ঊধ্বর্তন কর্মকর্তাসহ বিভিন্ন দফতরের কর্মকর্তাদের উপস্থিতিতে তিনি এই আহ্বান জানান।

মন্ত্রী বলেন, ‘আমি কুমিল্লার জন্য দায়বদ্ধ। কুমিল্লার রাস্তাঘাট, ড্রেনেজ ব্যবস্থা নিয়ে পরিকল্পনাসহ এগিয়ে আসতে হবে। সারা দেশের বিভিন্ন সিটি করপোরেশন, পৌরসভা থেকে প্রকল্প নিয়ে আসে, কিন্তু কুমিল্লা থেকে কোনো পরিকল্পনা নিয়ে কেউ আসেনি। এটা খুব দুঃখজনক।’

কুমিল্লা সিটির জন্য উন্নয়ন করতে চাইলে অ্যাডহক ভিত্তিতে করার আহ্বান জানিয়ে তিনি আরো বলেন, ‘সব প্রকল্পের জন্য মাস্টারপ্ল্যান লাগবে। সেগুলো আমাকে দিলে যাচাই-বাছাই করে পাঠাব।’ পানির স্তর নিচে নেমে যাওয়ায় আর্সেনিকসহ নানা দূষণের কথা বলে তিনি মেঘনা থেকে পানি এনে সেটা সরবরাহ করার পরিকল্পনার কথাও জানান।

স্থানীয় সরকারমন্ত্রী নগরীর অবকাঠামোগুলোর ব্যাপারে অসন্তোষ প্রকাশ করে জানান, বেশ কিছু স্থানে হাইরাইজ ভবন দেখে মনে হচ্ছে, এসব ভবনের মালিকপক্ষ রাস্তার জায়গা দখল করে রেখেছে। এতে ভবিষ্যৎ প্রজন্মের জন্য সুন্দর নগরী গড়া যাবে না। স্থানীয় সরকার ব্যবস্থাপনা থেকে সেবা দিতে হবে। খাল, বিল ময়লা-আবর্জনায় ভরে যাওয়ার কথা উল্লেখ করে তিনি বলেন, ময়লা-আবর্জনা অপসারণে প্রকল্প নিতে হবে। সিটি করপোরেশনসহ আশপাশের পৌরসভাগুলো থেকে পর্যাপ্ত পরিমাণ আবর্জনা পেলে সেগুলো ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদনের সম্ভাবনা রয়েছে।

মো. তাজুল ইসলাম আরো বলেন, ‘আপনারা উদ্যোগ নিন, আমি সহায়তার ব্যবস্থা করব।’ এ সময় তিনি দুঃখ করে বলেন, ‘একটি প্রকল্প নিলে সেটা যাচাই-বাছাইসহ আনুষঙ্গিক প্রক্রিয়া সম্পন্নে একবছর সময় লেগে যায়। আমি মন্ত্রী হয়েছি প্রায় এক বছর। এ সময়ে কুমিল্লা সিটি করপোরেশন থেকে কোনো উদ্যোগ নেওয়া হয়নি।’

এ সময় উপস্থিত ছিলেন কুমিল্লা এলজিআরডির প্রধান প্রকৌশলী খন্দকার আসাদুজ্জামান, জেলা পরিষদ চেয়ারম্যান আবু তাহের, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের নির্বাহী প্রকৌশলী খালেদুজ্জামান প্রমুখ।

এদিকে, কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের কার্যকরী কমিটির সভা শুক্রবার বিকাল ৩টায় নগরীর রামঘাট জেলা আওয়ামী লীগ কার্যালয়ে অনুষ্ঠিত হয়। কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি ও অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামালের সভাপতিত্বে ওই সভা পরিচালনা করেন দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক রেলপথমন্ত্রী মুজিবুল হক।

সভায় অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক আইনমন্ত্রী অ্যাডভোকেট আবদুল মতিন খসরু, কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম, কুমিল্লা বরুড়া আসনের এমপি নাছিমুল আলম চৌধুরী নজরুল, কুমিল্লা জেলা পরিষদ চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল (অব.) আবু তাহের, দক্ষিণ জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন স্বপনসহ কার্যকরী কমিটির অন্য নেতারা।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মো.তাজুল ইসলাম,কুমিল্লা সিটি,কুমিল্লা সিটি করপোরেশন,আধুনিক নগর
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close