ঘোড়াশাল পাইলট উচ্চ বিদ্যালয়

এসএসসি পরীক্ষার্থীদের জন্য বিদ্যালয়ে ফ্রি নৈশ কোর্স

প্রকাশ : ০২ ডিসেম্বর ২০১৯, ১৮:২৯

নরসিংদী প্রতিনিধি

নরসিংদীর পলাশ উপজেলায় সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের ভাল ফলাফলের জন্য এক ব্যতিক্রম উদ্যোগ নিয়েছে ঘোড়াশাল পাইলট উচ্চ বিদ্যালয়। বিদ্যালয়টির এসএসসি পরীক্ষার্থীদের শতভাগ পাস ও ভালো ফলাফলের জন্য বিদ্যালয়ে নিয়মিত ক্লাসের পাশাপাশি সন্ধ্যা ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত চলছে ফ্রি নৈশ কোর্স।

পরীক্ষার্থীদের পড়ায় মনোযোগ বাড়াতে এই বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানান বিদ্যালয়ের প্রধান শিক্ষক উবায়দুর রহমান তালুকদার।

তিনি প্রতিদিনের সংবাদকে জানান, বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক দিয়ে বাংলা , ইংরেজি, গণিত ও বিজ্ঞান বিষয়ের ওপর প্রতিটি শিক্ষার্থীর নিয়মিত পড়া মুখস্থ ও আদায় করা হচ্ছে। তিনি আরো জানান, শ্রেণি কক্ষের অনেক শিক্ষার্থী রয়েছে যারা স্কুলের পড়ার পরে বাসা-বাড়িতে পড়ার জন্য গাইডলাইন পায় না। যার কারণে লেখাপড়ায় তাদের মনোযোগও বাড়ে না। এজন্য এই নৈশ কোর্সের ব্যবস্থা করা হয়েছে।

তিনি জানান, এখানে প্রতিদিনের পড়া প্রতিদিন আদায় করা হয়। এর মাধ্যমে পরীক্ষার্থীদের পড়ায় মনোযোগ বাড়ছে। এখানে শিক্ষার্থীদের মেধা তালিকার মাধ্যমে শ্রেণিকক্ষ ভাগ করে দেওয়া হয়েছে। এতে করে দুর্বল ছাত্ররা সম্পুর্ণ গাইড লাইন পাচ্ছে। এছাড়া মেধাবী ছাত্রছাত্রীরা প্রতিযোগিতামূলক ফলাফল অর্জন করার গাইড লাইনও দেওয়া হচ্ছে। নৈশ কোর্সের জন্য শিক্ষার্থীদের কাছ থেকে কোনো অর্থ নেওয়া হচ্ছে না। সম্পূর্ণ ফ্রিতে এই কোর্স করানো হচ্ছে। এতে অভিভাবকরাও সাড়া দিয়েছে।

বিদ্যালয়ের কো-অপ্ট সদস্য ও পলাশ উপজেলা চেয়ারম্যান সৈয়দ জাবেদ হোসেন প্রতিদিনের সংবাদকে জানান, সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের নৈশ কোর্স চালুর বিষয়টি প্রশংসনীয়। অভিভাবকদের সাথে আলাপ করে এই নৈশ কোর্সের ব্যবস্থা করা হয়েছে। রাত্রি বেলায় শিক্ষার্থীদের যাতায়াতে যাতে কোনো প্রকার সমস্যা না হয়। সেজন্য বিশেষ ব্যবস্থাও নেওয়া হয়েছে বলেও তিনি জানান।

পিডিএসও/তাজ