প্রতিবেদন দিয়েছে তদন্ত কমিটি

জানা গেল সিরাজগঞ্জে ট্রেন দুর্ঘটনার কারণ

প্রকাশ : ২২ নভেম্বর ২০১৯, ১২:৪৭ | আপডেট : ২২ নভেম্বর ২০১৯, ১৪:১০

অনলাইন ডেস্ক

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় ট্রেন লাইনচ্যুত হওয়ার কারণ হিসেবে লুপ লাইনের ক্রটির কথা উল্লেখ করে প্রতিবেদন দাখিল করেছে জেলা প্রশাসনের তদন্ত কমিটি।

তদন্ত কমিটির আহ্বায়ক অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ফিরোজ মাহমুদ বৃহস্পতিবার রাতে জেলা প্রশাসক ফারুক আহাম্মাদের কাছে প্রতিবেদন দাখিল করেন।

এর আগে ১৪ নভেম্বর দুপুরে ঢাকা থেকে রংপুরগামী রংপুর এক্সপ্রেস ট্রেনটি উল্লাপাড়া রেলওয়ে স্টেশন পেরোনোর পর পাওয়ার কার ও ইঞ্জিনে আগুন ধরে গিয়ে লাইনচ্যুত হয়ে যায়।

এ ঘটনা তদন্তে রেল মন্ত্রণালয়, পশ্চিমাঞ্চল রেলওয়ে রাজশাহী, পশ্চিমাঞ্চল রেলওয়ে পাকশী ও জেলা প্রশাসন তদন্ত কমিটি গঠন করা করে।

জেলা প্রশাসক বলেন, পাঁচটি সুপারিশসম্বলিত ২৯ পৃষ্ঠার প্রতিবেদন জমা দিয়েছে তদন্ত কমিটি। প্রতিবেদনে দুর্ঘটনার কারণ হিসাবে লুপ লাইনে ক্রটির বিষয়টি চিহ্নিত করা হয়েছে। সেখানে বলা হয়েছে, ঘটনাস্থলে রেল লাইনের স্টক রেল ও টাং রেল দুটির লক থাকার কথা ছিল, কিন্তু সেখানে লক ছিল না। লাইন দুটির মাঝখানে গ্যাপ ছিল। যে কারণে ট্রেনের ইঞ্জিন সেখানে এসে লাইনচ্যুত হয়েছে।

প্রতিবেদনে দুর্ঘটনার আরো কয়েকটি কারণ উল্লেখ করা হলেও সেগুলো জানাতে রাজি হননি জেলা প্রশাসক। তিনি বলেন, প্রতিবেদনের কপি মন্ত্রণালয়ে পাঠানোর পর বিস্তারিত প্রকাশ করা হবে।

পিডিএসও/হেলাল