মানিকগঞ্জ

সাহিত্য আড্ডায় হুমায়ূন আহমেদের জন্মদিন পালন

প্রকাশ : ১৩ নভেম্বর ২০১৯, ২০:৩৩ | আপডেট : ১৩ নভেম্বর ২০১৯, ২০:৪১

মানিকগঞ্জ প্রতিনিধি

সাহিত্য আড্ডার মধ্য দিয়ে মানিকগঞ্জে পলিত হয়েছে নন্দিত কথাসাহিত্যিক ও চলচ্চিত্রকার হু্মায়ূন আহমেদের ৭১তম জন্মদিন। বুধবার বিকাল সাড়ে ৪টায় শহরের খালপাড় টেক্সাস কফি হাউজে এই আড্ডা অনুষ্ঠিত হয়।

শিল্প-সাহিত্য বিষয়ক পত্রিকা ‘বিচ্ছুরণ’র পাঠক সংগঠন ‘পাঠক সমাবেশ’র আয়োজনে এতে অংশ নেন শহরের সংস্কৃতিক কর্মী ও সাহিত্যনুরাগী ব্যক্তিবর্গ। এতে কথাসাহিত্যিক হুমায়ুন আহমেদের সাহিত্য কর্ম এবং তার নির্মিত নাটক ও চলচ্চিত্র নিয়ে আলোচনা ও পাঠচক্র অনুষ্ঠিত হয়।

মানিকগঞ্জ মহিলা কলেজের খণ্ডকালীন শিক্ষক মো. মহিদুর রহমান মহিদের সভাপতিত্বে আড্ডায় প্রধান অতিথি ছিলেন বিচ্ছুরণ’র উপদেষ্টা ও বিশিষ্ট সাংস্কৃতিক কর্মী ইকবাল হোসেন কচি।

বক্তব্যে প্রধান অতিথি বলেন, ‘বাংলা সাহিত্যের বরপুত্র হুমায়ূন আহমেদ। তিনি জনজীবনকে খুব কাছে থেকে উপলব্ধি করতে পেরেছেন। যার ফলে তার রচিত সাহিত্য, চলচ্চিত্র ও নাটক পাঠক-দর্শক নন্দিত হয়ে ওঠে। মধ্যবিত্ত মানুষের সুখ-দুঃখের কথকতা সহজ-সরল ভাষায় তুলে ধরে পাঠককে মন্ত্রমুগ্ধ করেন তিনি। বাংলা সাহিত্যে হুমায়ুন আহমেদ একটি নক্ষত্র।’

বিচ্ছুরণ’র সম্পাদক এমআর লিটনের সঞ্চালনায় আড্ডায় হুমায়ূন আহমেদের জীবন ও সাহিত্যে নিয়ে আলোচনা করেন, উদীচী’র মানিকগঞ্জ জেলা সম্পাদক মোস্তাফিজুর রহমান মামুন, নির্বাহী সম্পাদক রুমা আক্তার, টেক্সাস ফাস্টফুডের পরিচালক আশরাফ আহম্মেদ অশ্রু, পাঠক সমাবেশের কার্যনির্বাহী সদস্য রিক্তা ঋতু, জাহাঙ্গীর আলম, সাহিত্যনুরাগী ইতি বিশ্বাস, প্রিয়ংকেশ প্রমুখ।

পরে কবিতা আবৃত্তির মধ্যেদিয়ে সাহিত্য আড্ডা সমাপ্ত হয়।

পিডিএসও/তাজ