মনোহরগঞ্জ (কুমিল্লা) প্রতিনিধি

  ০৯ নভেম্বর, ২০১৯

২০২১ সালের পর দেশে বেকারত্ব কমে যাবে : স্থানীয় সরকারমন্ত্রী

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে দেশ আজ সমৃদ্ধির পথে এগিয়ে যাচ্ছে। দেশকে নিয়ে চিন্তাশীল বিশ্বের ১০ জন রাষ্ট্রনায়কের মধ্যে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা একজন। জননেত্রী শেখ হাসিনা দেশকে আজ বিশ্বের দরবারে মর্যাদার আসনে প্রতিষ্ঠিত করেছেন। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ গড়ছেন। মুক্তিযুদ্ধের চেতনায় ২০২১ ও ২০৪১ রূপকল্প বাস্তবায়নে দেশ এগিয়ে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে আন্তর্জাতিকভাবে দেশের মর্যাদা বৃদ্ধি পেয়েছে।

শনিবার বিকেলে লাকসাম উপজেলা পরিষদের উদ্যোগে আয়োজিত বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রম ‘যার জমি আছে, ঘর নাই’ প্রকল্পের আওতায় উপকারভোগীদের ঘর, প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্থদের মাঝে ঢেউটিন, রবি প্রণোদনার আওতায় সার ও বীজ, কৃষি যন্ত্রপাতি, দুঃস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন, শেখ রাসেল ডিজিটাল ল্যাব এর ল্যাপটপ, প্রজেক্টর, বিভিন্ন ভাতা, বিভিন্ন ঋণ, এলজিএসপি-৩ প্রকল্পের আওতায় ছাত্র-ছাত্রীদের মাঝে বাইসাইকেল, নিয়মিত এবং নিবন্ধিত জেলেদের মাঝে ছাগল বিতরণ ও পরিচ্ছন্ন কর্মীদের মাঝে সমবায় সনদ বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এসময় তিনি আরও বলেন, বর্তমান সরকার দেশের দরিদ্র জনগোষ্ঠীকে আর্থিকভাবে সাবলম্বী হওয়ার জন্য বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা দিচ্ছে। আজকে এই অনুষ্ঠানের মাধ্যমে আমরাও দরিদ্রদের মাঝে বিভিন্ন ভাতা, ঋণ বিতরণ করে তাদেরকে সাবলম্বী হওয়ার জন্য সুযোগ করে দিচ্ছি।

মন্ত্রী বলেন, ২০২১ সালের পর আমাদের দেশে আর বেকারত্ব কমে যাবে। দেশেই অনেক কর্মক্ষেত্র সৃষ্টি হবে। আমাদের সন্তানদের আর মালয়েশিয়া-সিঙ্গাপুর যেতে হবেনা। আর ২০৪১ সালে বাংলাদেশ হবে বিশ্বের একটি উন্নত রাষ্ট। আজকে যে শিশুটি জন্ম নিচ্ছে সে উন্নত রাষ্ট্রের শিশু হয়েই জন্ম নিচ্ছে, সে উন্নত রাষ্ট্রের মালিক হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন লাকসাম উপজেলা ভারপ্রাপ্ত চেয়ারম্যান মহব্বত আলী। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার একেএম সাইফুল আলম।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) উজালা রাণী চাকমা ও গোবিন্দপুর ইউপি চেয়ারম্যান নিজাম উদ্দীন শামীমের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কুমিল্লা জেলা প্রশাসক আবুল ফজল মীর, কুমিল্লা পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম।

অনুষ্ঠানে আরো গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

এদিন স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম লাকসাম পৌরসভায় কর্মরত পরিচ্ছন্নতা কর্মীদের নবগঠিত সমবায় সমিতি হরিজন কল্যাণ সমবায় সমিতি লি: এর সদস্যদের মাঝে সমবায় নিবন্ধন সনদ প্রদান করেন। পরিচ্ছন্নতা কর্মীদের এই সমবায় গঠন, পরিচালনা এবং দক্ষতা উন্নয়নে সার্বিক সহায়তা করছেন লাকসাম পৌরসভা ও আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা প্র্যাকটিক্যাল এ্যাকশন।

লাকসাম পৌরসভায় কর্মরত প্র্যাকটিক্যাল এ্যাকশন প্রতিনিধি ইমানুর রহমান জানান, সমাজের সুবিধা বঞ্চিত হরিজন সম্প্রদায়ের লোকজনের আর্থিক ও সামাজিক উন্নয়নে প্র্যাকটিক্যাল এ্যাকশন বদ্ধপরিকর। আমরা (আপ স্কেলিং ফিক্যাল স্ল্যাজ ম্যানেজমেন্ট) প্রকল্পের মাধ্যমে পেশাগত স্বাস্থ্য নিরাপত্তা, সমবায় গঠন ও পরিচালনা উন্নত পদ্ধতিতে বর্জ্য অপসারণ ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণ প্রদান এবং স্বাস্থ্য নিরাপত্তা সামগ্রী প্রদান করে থাকি।

পিডিএসও/রি.মা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বেকারত্ব,স্থানীয় সরকারমন্ত্রী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close