রাণীনগর (নওগাঁ) প্রতিনিধি

  ২৪ সেপ্টেম্বর, ২০১৯

রাণীনগরে ল্যাম্পি স্কিন ডিজিজে আক্রান্ত গরু

মারা গেছে বেশ কিছু গরু, দিশেহারা খামারি

নওগাঁর রাণীনগরে ল্যাম্পি স্কিন ডিজিজে আক্রান্ত হয়ে পড়েছে হাজার হাজার গরু। ইতোমধ্যে মারা গেছে বেশ কিছু গরু। এতে খামারি/গরু পালনকারীরা আতংকিত ও দিশেহারা হয়ে পড়েছে। সুনির্দিষ্ট ভ্যাকসিন না থাকার ফলে উপজেলাজুড়েই প্রকোপ বিস্তার করেছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

বিভিন্ন গ্রামের গরু পালনকারীদের সাথে কথা বলে জানা গেছে, গরুর গায়ে প্রথমে বসন্তের মতো গুটি গুটি দেখা যায় । এরপর দু-একদিনের মধ্যেই গরুর শরীরজুড়েই গুটি গুটি হয়ে ঘা-এ পরিণত হচ্ছে। এ সময় গরুর শরীরে অতিরিক্ত তাপমাত্রা দেখা দেয় এবং গরু খাওয়া ছেড়ে দেয়। অনেক সময় গরুর বুকের নিচে পানি জমে ক্ষত সৃষ্টি হচ্ছে। এছাড়া ক্ষতস্থান থেকে মাংস খসে খসে পড়ছে। সঠিক সময়ে উপযুক্ত চিকিৎসা কিম্বা রোগের লক্ষণ জানা না থাকায় বেশ কিছু গরু মারা গেছে। এতে আতংকিত হয়ে পড়েছে খামারি/গরু পালনকারীরা ।

এ ব্যাপারে রাণীনগর উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের (ভারপ্রাপ্ত) কর্মকর্তা ভেটেরিনারি সার্জন আমিনুল ইসলাম প্রতিদিনের সংবাদকে বলেন, অফিসিয়াল হিসাব অনুযায়ী ল্যাম্পি স্কিন ডিজিজে এ পর্যন্ত ১০৫টি গরু আক্রান্ত হয়েছে। তবে এ রোগে কোথাও গরু মারা যাবার খবর জানা নেই। তিনি বলছেন, লোকজনকে সচেতন করতে লিফলেট বিতরণ এবং সভা-সেমিনারের ব্যবস্থা করা হয়েছে। ল্যাম্পি স্কিন ডিজিজের ভ্যাকসিন না থাকায় এ রোগটি দ্রুত প্রকোপ বিস্তার করছে। তারপরেও নিয়ন্ত্রণ করার জন্য সাধ্যমতো চেষ্টা করছেন বলে জানিয়েছেন তিনি।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাণীনগর,ল্যাম্পি স্কিন ডিজিজ,গরু
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close