রাজশাহী ব্যুরো

  ১৯ সেপ্টেম্বর, ২০১৯

সংবাদ প্রকাশের জের

রাজশাহীতে তামাকের অবৈধ বিজ্ঞাপন অপসারণে নোটিশ

শিক্ষানগরী হিসেবে খ্যাত ক্লিন ও গ্রিনসিটি রাজশাহীতে তামাকের বহুজাতিক কোম্পানিগুলোর অবৈধ বিজ্ঞাপনে ছেয়ে গেছে। তাই তামাক পণ্যের বিক্রয়কেন্দ্রে অবৈধ বিজ্ঞাপন সরবরাহ না করা এবং এরই মধ্যে নগরীতে প্রদর্শিত বিজ্ঞাপন অপসারণে তামাক কোম্পানিগুলোর পরিবেশক/স্বত্বাধিকারী বরাবর নোটিশ জারি করেছে জেলা প্রশাসন।

রাজশাহী জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. নজরুল ইসলাম স্বাক্ষরিত নোটিশে বলা হয়েছে, বাংলাদেশ সরকার ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহারের ক্ষতিকর দিক বিবেচনা করে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন, ২০০৫ (সংশোধিত ২০১৩) প্রণয়ন করেছেন। টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে এরই মধ্যে প্রধানমন্ত্রী ২০৪০ সাল নাগাদ বাংলাদেশ থেকে তামাকের ব্যবহার সম্পূর্ণরূপে নির্মূলের ঘোষণা দিয়েছেন।

তামাক নিয়ন্ত্রণ আইনের ধারা ৫ এর (ক), (খ) ও (ছ) অনুযায়ী, তামাক পণ্যের বিক্রয়কেন্দ্রে কোনো রকম বিজ্ঞাপন প্রদর্শন, তামাকজাত দ্রব্য ক্রয়ে প্রলুব্ধকরণের উদ্দেশে এর কোনো নমুনা প্রদর্শন এবং বিক্রয়কেন্দ্রে যেকোনো ধরনের বিজ্ঞাপন প্রদর্শন আইনত দন্ডনীয় অপরাধ। তামাক নিয়ন্ত্রণ আইন অনুযায়ী, উপরোল্লিখিত ধারার আইন লঙ্ঘনে শাস্তির পরিমাণ অনূর্ধ্ব তিন মাস বিনাশ্রম কারাদন্ড বা অনধিক ১ লাখ টাকা অর্থদন্ড বা উভয় দন্ডের বিধান রয়েছে।

ব্রিটিশ আমেরিকান টোব্যাকো কোম্পানি, জাপান টোব্যাকো ইন্টারন্যাশনাল এবং আবুল খায়ের টোব্যাকো কোম্পানির স্বত্বাধিকারী/পরিবেশককে উদ্দেশ্য করে নোটিশে বলা হয়, শিক্ষানগরী এবং স্বাস্থ্যসম্মত ও পরিচ্ছন্ন নগরী হিসেবে রাজশাহী বাংলাদেশের মধ্যে অন্যতম। এ বিষয়গুলো বিবেচনায় নিয়ে তামাক ও তামাকদ্রব্যের বিক্রয়কেন্দ্র থেকে অবৈধ বিজ্ঞাপন অপসারণে জেলা প্রশাসন মাঝেমধ্যেই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছে।

এতদসত্ত্বেও আপনার পরিবেশকের কার্যালয় থেকে সরবরাহকৃত অবৈধ বিজ্ঞাপন নগরীর প্রায় সব তামাকপণ্যের বিক্রয়কেন্দ্রে প্রদর্শিত হচ্ছে যা তামাক নিয়ন্ত্রণ আইনের পরিপন্থি। তাই রাজশাহী মহানগরীর সব তামাকপণ্যের বিক্রয়কেন্দ্রে অবৈধ বিজ্ঞাপন সরবরাহ না করা এবং এরই মধ্যে প্রদর্শিত সব অবৈধ বিজ্ঞাপন অপসারণ করতে জেলা প্রশাসনের জারি করা নোটিশে অনুরোধ জানানো হয়েছে।

উল্লেখ্য, সম্প্রতি রাজশাহীর উন্নয়ন ও মানবাধিকার সংস্থা ‘অ্যাসোসিয়েশন ফর কমিউনিটি ডেভেলপমেন্ট-এসিডি’ রাজশাহী মহানগরীর ৩০টি ওয়ার্ডে একটি ‘বেসলাইন সার্ভে’ পরিচালনা করেছে। জরিপে নগরীর ২ হাজার ৭৩৬টি তামাকপণ্যের অধিকাংশ দোকানেই বহুজাতিক তামাক কোম্পানিগুলোর অবৈধ বিজ্ঞাপন ও পুরস্কার-প্রণোদনা পাওয়া গেছে।

রাজশাহীতে তামাকের অবৈধ বিজ্ঞাপনে সয়লাব, ব্যবস্থা নিচ্ছে না কর্তৃপক্ষ’ এ সংক্রান্ত একটি প্রতিবেদন ‘প্রতিদিনের সংবাদসহ বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়। এরপরই গতকাল বুধবার জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট স্বাক্ষরিত এক নোটিশে তামাক কোম্পানিগুলোকে অবৈধভাবে প্রদর্শিত বিজ্ঞাপন অপসারণ করার নির্দেশ দেন।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাজশাহী,প্রশাসনের নির্দেশ,তামাকের বিজ্ঞাপন,নোটিশ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close