তাজুল ইসলাম পলাশ, চট্টগ্রাম ব্যুরো

  ১৯ সেপ্টেম্বর, ২০১৯

দ্রুত গতিতে চলছে চট্টগ্রাম এয়ারপোর্ট সড়কের নির্মাণ কাজ

মানুষের দুর্ভোগ লাগবে চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দর সড়কে চলমান ফোর লেনে উন্নীতকরণের কাজ অক্টোবরের মধ্যে সম্পন্ন করার জন্য নির্দেশ দিয়েছেন চট্টগ্রামের মেয়র আ জ ম নাছির উদ্দিন। একই সাথে বিমানবন্দর থেকে শেখ মুজিব রোড পর্যন্ত সড়ক এলাকায় গ্রিন জোন বাস্তবায়নের পরিকল্পনা গ্রহণ ও সিদ্ধান্ত নেয়া হয়েছে। গত ৮ জুলাই মেয়র দপ্তরে পরামর্শক প্রতিষ্ঠান স্টাইল লিভিং আর্কিটেক্ট লিমিটেড’র পক্ষ থেকে উপ-প্রকল্প এই সড়কের ডিজাইন উপস্থাপন করা হয়।

এ ব্যাপারে মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেন, এয়ারপোর্টে চলমান কাজ অক্টোবরের মধ্যে সম্পন্ন করার টার্গেট নির্ধারণ করা হয়েছে। এ ব্যাপারে সংশ্লিষ্ট প্রধান প্রকৌশলী লে: কর্নেল মহিউদ্দিন আহমেদকে নির্দেশনা দেয়া হয়েছে। দ্রুত কাজ সম্পন্নের জন্য চলমান কাজের শিফট বাড়ানোর সিদ্ধান্ত দেয়া হয়েছে।

তিনি বলেন, পর্যটকদের জন্য ট্যুরিষ্ট ইনফরমেশন বুথ, থিম পার্ক, গেম জোনসহ নানামুখী সুযোগ-সুবিধা রেখে এয়ারপোর্ট রোড আধুনিকীকরণ ও সৌন্দর্যবর্ধন করা হচ্ছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এয়ারপোর্ট রোডে চলমান সড়ক উন্নয়ন কাজ ৩০ অক্টোবরের মধ্যে শেষ করার জন্য কর্মপরিকল্পনায় পরিবর্তন আনা হচ্ছে। এই সড়কে চলমান কাজের শিফট বাড়িয়ে তিন শিফটে কাজ করা এবং প্রয়োজনে জনবল ও লজিস্টিক সাপোর্ট বাড়ানোর পরিকল্পনা নেয়া হয়েছে।

তাছাড়া সংশ্লিষ্ট এলাকাকে দৃষ্টিনন্দন করার উদ্দেশ্যে ড্রাইডক, সল্টগোলা ক্রসিং থেকে বিএনএস ঈসা খাঁ পর্যন্ত সড়ক এলাকায় সবুজায়নের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। দ্রুত সময়ের মধ্যে একাজ বাস্তবায়নের জন্য নগর পরিকল্পনা বিভাগকে নির্দেশনা দেয়া হয়েছে। একই সাথে শেখ মুজিব রোডসহ সংশ্লিষ্ট সড়কগুলো মেরামত করার ব্যাপারেও বলা হয়েছে।

প্রায় ৫০ কোটি টাকা ব্যয়ে এয়ারপোর্ট রোডের সিমেন্ট ক্রসিং থেকে রুবি সিমেন্ট পর্যন্ত এবং বোট ক্লাব থেকে এয়ারপোর্ট রোড পর্যন্ত প্রায় ৩ কিলোমিটার সড়কের আধুনিকীকরণ ও সৌন্দর্যবর্ধন কাজ করছে চসিক।

এই সড়ক এলাকায় জনসাধারণের বিনোদনের জন্য ৩টি পাবলিক প্লাজা, হিস্ট্রিক্যাল, জগিং, ক্যাফে এবং কিডস প্লে থিম বিশিষ্ট ৪টি থিম পার্ক নির্মাণের পরিকল্পনা নেয়া হয়েছে। পাশাপাশি গেম জোন, আধুনিক যাত্রী ছাউনি, টয়লেট, পর্যটকদের জন্য ট্যুরিস্ট ইনফরমেশন বুথ এবং জগিং জোন নির্মাণ করা হবে।

এ বিষয়ে স্টাইল লিভিং আর্কিটেক্স লিমিটেড চেয়ারম্যান স্থপতি মিজানুর রহমান বলেন, সড়ক দুটির ডিজাইন প্রণয়নের সময় আমি এবং আমার টিম ৪টি বিষয়কে সামনে রেখে কাজ করেছি। এখানে মোবিলিটি, জননিরাপত্তা, এক্সেসিবিলিটি এবং ইকোলজির বিষয়কে পরিকল্পনায় রেখে কাজ করা হয়েছে।

পিডিএসও/রি.মা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চট্টগ্রাম,এয়ারপোর্ট সড়ক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close