কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি

  ১৯ সেপ্টেম্বর, ২০১৯

প্রথমবারের মত পায়রা বন্দরে কয়লাবাহী জাহাজ

পায়রা বন্দরে এসে নোঙর করেছে হংকংয়ের পতাকাবাহী এমভি ঝিং হাইট টং-৮ নামের একটি জাহাজ। বৃহস্পতিবার সকালে ইন্দোনশিয়ার বালিকপানান বন্দর থেকে প্রায় ২০ হাজার মেট্রিকটন কয়লা নিয়ে পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রের বিপিসিএলের টার্মিনালে ভিড়েছে। পায়রা পোর্টের মাধ্যমে এই প্রথম কয়লাবাহী জাহাজ ভিড়লো পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রের জেটিতে।

পায়রা বন্দর কর্তৃপক্ষ জানায়, বিসিপিসিএল’র নির্মাণাধীন কলাপাড়ার ধানখালীতে পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন কাজে এ কয়লা ব্যবহৃত হবে। প্রথম কয়লার জাহাজ আসার খবরে পায়রা পোর্ট ও পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্র এলাকার কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে উৎসবমুখর পরিবেশ বিরাপজ করছে। পায়রা বন্দর সুত্রে জানা গেছে, আগামী ২৫ ও ২৬ সেপ্টেম্বরে আরও তিনটি জাহাজ কয়লা নিয়ে পায়রায় আসবে। আগামী ১ অক্টোবর থেকে ধারাবাহিকভাবে প্রতিদিন একটি করে কয়লাবাহী জাহাজ আসবে।

পোর্ট কর্তৃপক্ষ আরও জানায়, বিভিন্ন কোম্পানির পণ্য সামগ্রী খালাসের জন্য আরও টার্মিনাল নির্মাণের কাজ চলমান রয়েছে। এ কাজে কোরিয়ান পরামর্শক প্রতিষ্ঠান কর্তৃক জেটি, টার্মিনাল. সংযোগ সড়ক এবং আন্ধারমানিক নদীর ওপর সেতু নির্মাণের কার্যক্রম চলছে। এছাড়াও একটি কয়লা টার্মিনাল নির্মাণ প্রকল্প (পিপিপি পদ্ধতিতে) অনুমোদনের চুড়ান্ত পর্যায় রয়েছে।

এই দু’টি টার্মিনাল নির্মাণসহ ক্যাপিটাল ড্রেজিং শেষে ২০২২ সাল নাগাদ পায়রা পুর্ণাঙ্গ সমুদ্র বন্দর হিসেবে আত্মপ্রকাশ করবে।

পায়রা বন্দর কর্তৃপক্ষের ডিরেক্টর (অপারেশন) ক্যাপ্টেন এসএম শরিফুর রহমান জানান, ২০১৬ সালের ১৩ আগস্ট অত্যাবশ্যকীয় সুবিধার মধ্যে সীমিত পরিসরে পায়রা বন্দরের কার্যক্রম উদ্বোধন করেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ পর্যন্ত মোট ৩৪টি বিদেশি বাণিজ্যিক জাহাজ অপারেশনাল কার্যক্রম সফলভাবে সম্পন্ন করে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পায়রা বন্দর,কয়লাবাহী জাহাজ,পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্র
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close