গাজীপুর প্রতিনিধি

  ১১ সেপ্টেম্বর, ২০১৯

মার্কিন সংস্থার প্রধান বিজ্ঞানীর বারি পরিদর্শন

যুক্তরাষ্ট্রের ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের (ইউএসআইডি) প্রধান বিজ্ঞানী ড. রবার্ট বেরট্রামের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি প্রতিনিধিদল বুধবার বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) পরিদর্শন করেছে।

প্রতিনিধিদলের মধ্যে অন্যরা হলেন, ফিড দ্য ফিউচারের পরিচালক জন স্মিথ-স্রিন, ইউএসআইডি বাংলাদেশের খাদ্য নিরাপত্তা ও কৃষিনীতি-বিষয়ক জ্যেষ্ঠ উপদেষ্টা ড. শহিদুর রহমান ভূঁইয়া, ফিড দ্য ফিউচার বায়োটেকের (পটেটো এবং এগপ্লান্ট) বাংলাদেশ সমন্বয়কারী ড. মো. জাহাঙ্গীর হোসেন এবং ইউএসআইডির অফিস অব দি ইকোনমিক গ্রোথের প্রতিনিধি মুহাম্মদ নূরুজ্জামান।

অতিথিরা বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের সদর দফতরের সামনে এসে পৌঁছালে তাদের স্বাগত জানান ইনস্টিটিউটের মহাপরিচালক ড. আবুল কালাম আযাদ।

পরে মহাপরিচালকের কক্ষে অনুষ্ঠিত সংক্ষিপ্ত সভায় দ্বিপক্ষীয় বিভিন্ন সহযোগিতার বিষয়ে আলোচনা হয়। এ সময় প্রতিনিধিরা বারি উদ্ভাবিত বিটি বেগুন এবং আলুর লেট ব্লাইট রোগ প্রতিরোধী থ্রি-জিন প্রযুক্তি নিয়ে আলোচনা করেন।

এ সময় অন্যদের মধ্যে ইনস্টিটিউটের পরিচালক (গবেষণা) ড. মো. আবদুল ওহাব এবং মহাপরিচালকের দফতরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. দিলোয়ার আহমদ চৌধুরী উপস্থিত ছিলেন।

পরে অতিথিরা ইনস্টিটিউটের জীবপ্রযুক্তি ল্যাব, কন্দাল ফসল গবেষণা কেন্দ্রের ল্যাব, গ্রিন হাউস ল্যাব এবং আইপিএম ল্যাব পরিদর্শন করেন এবং ইনস্টিটিউটের বর্তমান কার্যক্রম, অগ্রগতি ও সাফল্য দেখে সন্তোষ প্রকাশ করেন। পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মার্কিন সংস্থা,প্রধান বিজ্ঞানী,বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close