চট্টগ্রামে সারা বছর এডিসের বিরুদ্ধে অভিযান চলবে

প্রকাশ : ০৮ আগস্ট ২০১৯, ১৯:৪৪

চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রামে এই অভিযানেই শেষ নয়। সারা বছর চলবে এডিসের বিরুদ্ধে অভিযান। এডিসমুক্ত নগরী গড়ে তুলতে এখন মাত্র সময়ের ব্যাপার। বৃহস্পতিবার অপর্ণা চরণ সিটি করপোরেশন উচ্চবিদ্যালয়ে এডিস নির্মূলে বিশেষ ক্রাশ প্রোগ্রাম উদ্বোধনকালে মেয়র আ জ ম নাছির উদ্দীন এসব কথা বলেন।

তিনি আরো বলেন, দুই হাজার সালে কলকাতা শহরে ডেঙ্গু রোগ মহামারি আকার ধারণ করেছিল। সেইদিন তারা ডেঙ্গু রোগ প্রতিরোধে ব্যাপক কর্মসূচি গ্রহণ করে। সেই কর্মসূচির সুফল পাচ্ছে আজ অর্থাৎ ১৯ বছর পর। বর্তমানে কলকাতা শহরে কোনো ডেঙ্গু রোগী নেই বললে চলে।

তিনি বলেন, আমরা বীরের জাতি, মাত্র ৯ মাসে একটি প্রশিক্ষিত বাহিনীকে পরাজিত করেছি। ছিনিয়ে এনেছি স্বাধীনতা। শুধু তাই নয়, পোলিওমুক্ত বাংলাদেশ গড়তেও সক্ষম হয়েছি আমরা।

চসিক মেয়র বলেন, যেদিন থেকে ঢাকায় ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখা দিয়েছে, তখন থেকে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ অনুযায়ী ভারত থেকে সংগ্রহ করা ওষুধ ছিটানোর পাশাপাশি জনগণকে সচেতন করার নানা উদ্যোগ নিয়েছি। আমরা দেশে প্রথম বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষা চালু করেছি। আজ সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান ও বাসাবাড়ির মালিকদের নিয়ে বিশেষ কর্মসূচি নিয়েছি। ওয়ান টাইম কাপ, প্লেট, পাত্রে পানি যেন জমতে না পারে সে ব্যাপারে সচেতন করছি।

এ সময় চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামশুদ্দোহা বলেন, এলিট মশা হচ্ছে এডিস। তারা স্বচ্ছ পানিতে জন্ম নেয়।

ক্রাশ প্রোগ্রাম উদ্বোধনের সময় আরও উপস্থিত ছিলেন কাউন্সিলর তারেক সোলেমান সেলিম, শৈবাল দাশ সুমন, সলিমুল হক বাচ্চু, নীলু নাগ, চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার প্রমুখ।

পিডিএসও/তাজ