সক্রিয় মৌসুমী বায়ু

ভারী বর্ষণে পাহাড় ধসের শঙ্কা

প্রকাশ : ০৭ জুলাই ২০১৯, ০৯:০২

অনলাইন ডেস্ক

বাংলাদেশে মৌসুমী বায়ু সক্রিয় থাকার কারণে চট্টগ্রাম ও বরিশাল বিভাগে ভারী বর্ষণ হচ্ছে। ভারী বর্ষণে পাহাড় ধসের আশঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া অধিদপ্তর। এদিকে পাহাড় ধসের আশঙ্কায় প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করা হচ্ছে।

রোববার সকালে আবহাওয়াবিদ মো. রহুল কুদ্দুস জানান, ভারী বর্ষণ অব্যাহত রয়েছে। ভারী বর্ষণের কারণে পাহাড় ধসের আশঙ্কা করা হচ্ছে।

তিনি আরো জানান, গত ২৪ ঘণ্টায় খেপুপাড়ায় ১০২, মীর সরাই ১০৩, চট্টগ্রামে ৯৪, কক্সবাজার ৯৪ মি.মি. বৃষ্টি রেকর্ড করা হয়েছে। এছাড়া এই দুই বিভাগে অধিকাংশ জায়গায় ভারী বর্ষণ হচ্ছে। দুই বিভাগ ছাড়া রাজধানীসহ প্রায় সারাদেশে হালকা থেকে মাঝারি ধরণে বৃষ্টি হচ্ছে। আগামী তিন দিন বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে। বৃষ্টির কারণে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা হ্রাস পাবে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, মৌসুমী বায়ুর বর্ধিতাংশের অক্ষ ভারতের রাজস্থান, হরিয়ানা, উত্তর ও মধ্য প্রদেশ, বিহার, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশ অতিক্রম করে উত্তরপূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় বিরাজমান।

আবহাওয়া অধিদপ্তর আরো জানায়, উত্তর বঙ্গোপসাগর এলাকায় বায়ুচাপ এর তারতম্যের আধিক্য বিরাজ করছে। এর প্রভাবে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

পিডিএসও/হেলাল