চকরিয়া (কক্সবাজার) প্রতিনিধি

  ১৩ জুন, ২০১৯

৭ ইউনিয়ন নিয়ে হচ্ছে ‘মাতামুহুরী উপজেলা’

এমপি জাফর আলমের ঐকান্তিক প্রচেষ্টা

কক্সবাজার জেলার চকরিয়াবাসীর স্বপ্নপূরণ হতে চলেছে এবার। এলাকাবাসীর দাবি অনুযায়ী গঠিত হচ্ছে নতুন উপজেলা মাতামুহুরী। বৃহত্তর চকরিয়া উপজেলা ভেঙে নতুন উপজেলা মাতামুহুরী গঠন করা স্থানীয়দের দীর্ঘদিনের দাবি।

চকরিয়া উপজেলার অন্তর্গত ৭ ইউনিয়ন পরিষদ নিয়ে এই মাতামুহুরী উপজেলা গঠিত হচ্ছে। চকরিয়া উপজেলার যে ৭টি ইউনিয়ন নিয়ে প্রস্তাবিত মাতামুহুরী উপজেলা গঠিত হচ্ছে সেগুলো হলো—শাহারবিল, পুর্ব বড় ভেওলা, পশ্চিম বড় ভেওলা, ভেওলা মানিকচর, ঢেমুশিয়া, বদরখালী ও কোনাখালী ইউনিয়ন পরিষদ।

কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের সংসদ সদস্য আলহাজ জাফর আলমের ঐকান্তিক প্রচেষ্টায় চকরিয়া উপজেলার ৭ ইউনিয়ন নিয়ে গঠিত হচ্ছে ‘মাতামুহুরী উপজেলা’। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের উপসচিব নুমেরী জামান কর্তৃক গত মঙ্গলবার ১১ জুন স্বাক্ষরিত ১৪৯.২০১৯-৪২৮ নম্বর স্মারকে জারিকৃত এক পরিপত্রে নতুন উপজেলা পরিষদ গঠনের নীতিমালা অনুযায়ী কক্সবাজারের জেলা প্রশাসককে চট্টগ্রাম বিভাগীয় কমিশনারের মাধ্যমে মাতামুহুরী উপজেলা পরিষদ গঠনের প্রস্তাব প্রেরণের জন্য নির্দেশ দেওয়া হয়েছে। বিজ্ঞপ্তিটি স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে বুধবার প্রকাশ করা হয়েছে।

মাতামুহুরী নামক নতুন উপজেলা গঠনের অনুরোধ-সংক্রান্ত কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য জাফর আলমের গত ২ মে’র প্রদত্ত আধা সরকারি পত্রটি এবং মন্ত্রীপরিষদ বিভাগের ২০০৪ সালের ২৪ অক্টোবরে ১৮৫ (২৫০) নম্বর স্মারকের পত্রটিসহ কক্সবাজারের জেলা প্রশাসকের কাছে প্রেরণ করা হয়েছে। জেলা প্রশাসকের কাছ থেকে বিভাগীয় কমিশনারের মাধ্যমে মাতামুহুরী উপজেলা গঠনের চুড়ান্ত প্রস্তাব গেলেই তা প্রশাসনিক বিকেন্দ্রীকরণ-সংক্রান্ত জাতীয় কমিটির (নিকার) সভায় প্রথমে সেটি পাশ হবে। এরপর মন্ত্রীপরিষদের সভায় পাশ হয়ে জাতীয় সংসদে বিল আকারে উত্থাপিত হবে। জাতীয় সংসদে বিলটি পাশ হলেই সেটি রাষ্ট্রপতির অনুমোদনক্রমে গেজেট আকারে প্রকাশিত হয়ে মাতামুহুরী একটি পূর্ণাঙ্গ উপজেলা হিসাবে চূড়ান্ত রূপ লাভ করবে।

উল্লেখ্য, ইতোপূর্বে মাতামহুরী সাংগঠনিক থানা হিসেবে বিভিন্ন রাজনৈতিক দল সংগঠনের সাংগঠনিক কার্যক্রম চালিয়ে আসছিল। কক্সবাজার জেলায় বর্তমানে ৮টি উপজেলা থাকায় প্রস্তাবিত মাতামুহুরী উপজেলা গঠিত হলে সেটি হবে জেলার নবম উপজেলা।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নতুন উপজেলা,মাতামুহুরী,জাফর আলম
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close