হিলি প্রতিনিধি

  ২৪ মে, ২০১৯

হিলি স্থলবন্দর দিয়ে চাল আমদানি শূন্যের কোঠায়

শুল্ক বৃদ্ধি, খুশি কৃষক

চালের শুল্ক বৃদ্ধি করায় হিলি স্থলবন্দর দিয়ে চাল আমদানি প্রায় শূন্যের কোঠায়। সরকারের এমন সিদ্ধান্তে খুশি সাধারণ কৃষকেরা। গত বুধবার সরকার চালের উপর যে শুল্ক আরোপ করেছে এতে করে হিলি স্থলবন্দর দিয়ে চাল আমদানি প্রায় বন্ধ রয়েছে।

হিলির কৃষকরা বলছেন, অনেক দেরিতে হলেও সরকারের এমন পদক্ষেপে খুশি স্থানীয় কৃষক। তবে তাদের দাবি, সরকারের এই চাল আমদানিতে শুল্ক আরোপ যেন দীর্ঘ মেয়াদী হয়। সরকার যেন কৃষকের কাছ থেকে ধান ক্রয় করে। তাহলে সাধারণ কৃষকরা আগামীতে লাভবান হবেন।

হিলি স্থলবন্দরের চাল আমদানিকারক ললিত কুমার জানান, শুল্ক বৃদ্ধির ফলে পূর্বের চালের এলসিগুলো তারা বাতিল করবেন। নতুন করে তারা আর কোনো চালের এলসি করবেন না। পাশাপাশি তারা কৃষকের স্বার্থে সরকারের এমন সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন, কেননা কৃষক বাঁচলে দেশ বাঁচবে।

হিলি কাস্টমস কর্মকর্তা আবু বক্কর সিদ্দিক জানান, হিলি স্থলবন্দর দিয়ে গত ২১ মে পর্যন্ত ২৮% শুল্কে চাল আমদানি হলেও বর্তমানে নতুন শুল্কে কোনো প্রকার চাল ছাড় হয়নি।

এদিকে পানা পোর্ট লিংক লি.-এর জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাব জানান, প্রতিদিন এই বন্দর দিয়ে চাল আমদানি হয়ে থাকে, বুধবার ৯ ট্রাক চাল আমদানি হয় হিলি স্থলবন্দর দিয়ে এবং সেই চালগুলো বন্দর থেকে খালাস হয়েছে। তবে নতুন শুল্ক আরোপের পর বৃহস্পতিবার হিলি স্থলবন্দরে ভারত থেকে কোনো প্রকার চালের ট্রাক প্রবেশ করেনি

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চাল আমদানি,হিলি স্থলবন্দর,শুল্ক বৃদ্ধি
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close