নওগাঁয় ‘গাঁয়ের বধূ’ নামে ভুয়া কারখানা

প্রকাশ : ১৫ মে ২০১৯, ১৫:১২

নওগাঁ প্রতিনিধি

নওগাঁয় ‘গাঁয়ের বধূ’ নামে অনুমোদনহীন একটি কারখানা সিলগালা করে দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। সেইসঙ্গে কারখানার মালিক মোফাচ্ছেরা সিরাজকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। মঙ্গলবার সন্ধ্যা ৬টার দিকে শহরের হাট-নওগাঁ মহল্লায় দুবলহাটী রোডে অভিযান চালিয়ে এ সিলগালা ও জরিমানা করা হয়।

জানা গেছে, শহরের হাট-নওগাঁ মহল্লায় মুরাদ হোসেন নামে এক ব্যক্তির বাসার নিচতলা ভাড়া নিয়ে গত ৭ বছর থেকে ব্যবসা করে আসছেন মোফাচ্ছেরা সিরাজ। তবে তিনি কী মালামাল সরবরাহ করেন তা জানেন না বাসার মালিক।

সম্প্রতি কারখানার মালিক মোফাচ্ছেরা সিরাজ তার ব্যবসা প্রতিষ্ঠানের নাম দেন ‘গাঁয়ের বধূ’। এরপর খোলা বাজার থেকে চাল কিনে আর্কষণীয় মোড়কে ‘চিনিগুড়া চাল’ নামে সরবরাহ শুরু করেন। এছাড়া বাজার থেকে চিপস ও পাপড় কিনে তা প্যাকেটজাত করে ’দিনাজপুর জেলা’ নামে স্টিকার লাগিয়ে বাজারজাত করেন। একই নামে মোড়কে সরিষার তেলও সরবরাহ করেন তিনি।

পাশাপাশি কারখানাটিতে মোমবাতি উৎপাদন করা হলেও বিস্ফোরক বা আগুন নিয়ন্ত্রণের কোনো ব্যবস্থা ছিল না। অনুমোদনহীন এ কারখানায় অস্বাস্থ্যকর ও ঝুঁকিপূর্ণ পরিবেশে দীর্ঘদিন থেকে গোপনে এভাবে কার্যক্রম চলছিল।

 গোপন সংবাদের ভিত্তিত্বে জেলা প্রশাসনের পক্ষ থেকে মঙ্গলবার কারখানাটিতে অভিযান চালানো হয়।

অভিযান পরিচালনা করেন সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. মহিউদ্দিন ও মো. নাহারুল ইসলাম। অভিযানের সময় কারখানার মালিক মোফাচ্ছেরা সিরাজ কোনো কাগজপত্র দেখাতে না পারায় তাকে ১৫ হাজার টাকা জরিমানা এবং কারখানা সিলগালা করে দেয়া হয়।

পিডিএসও/তাজ