রাজশাহীতে রেলের জায়গায় অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান

প্রকাশ : ১৯ মার্চ ২০১৯, ১৯:০৪

রাজশাহী ব্যুরো

রাজশাহীতে রেলের জায়গা থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ শুরু হয়েছে। মঙ্গলবার সকাল থেকে এ অভিযান শুরু হয়।

এর আগে গত ১৬ মার্চ রেলওয়ে কর্তৃপক্ষ অবৈধ স্থাপনার মালিকদের নোটিশ দিয়ে স্থাপনা সরিয়ে নেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়। সে অনুযায়ী মঙ্গলবার সকাল থেকে উচ্ছেদ অভিযান শুরু করে পশ্চিমাঞ্চল রেলওয়ে কর্তৃপক্ষ।

অভিযানে রেলওয়ে পুলিশের পাশাপাশি রেলওয়ে নিরাপত্তা বাহিনী ও রাজশাহী মেট্রোপলিটন পুলিশ সদস্যরা অংশ নেয়। উচ্ছেদ অভিযানে থাকা রাজশাহী জিআরপি থানার ওসি সাইদ বলেন, প্রাথমিক পর্যায়ে রেললাইনের দুই ধারের অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। নগরীর কাশিয়াডািঙ্গা এলাকা রেললাইনের দুই ধারে অবস্থিত অবৈধ স্থাপনা উচ্ছেদ শুরু করে রেলওয়ে কর্তৃপক্ষ।

এরপর পর্যায়ক্রমে নগরীর গোরহাঙ্গা রেলগেট পর্যন্ত এ অভিযান চালানোর কথা রয়েছে। যেকোনো পরিস্থিতি মোকাবেলায় বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনী উপস্থিত রয়েছে। 

এদিকে ছিন্নমূলের বাসিন্দারা উচ্ছেদের শিকার হয়ে এখন খোলা আকাশই তাদের ভরসা হয়ে দাঁড়িয়েছে। সকাল থেকে উচ্ছেদ অভিযান শুরুর পর অনেকেই শিশু সন্তানদের নিয়ে খোলা আকাশের নিচে অবস্থান নেন। নিজের শেষ সম্বলটুকুও অনেকেই রক্ষা করতে পারেননি উচ্ছেদের কারণে।

ফলে চরম বিপাকে পড়েন নগরীর কোর্ট স্টেশন, বহরমপুর, পাঠার মোড়সহ বিভিন্ন এলাকার শত শত ছিন্নমূলের মানুষরা। কোর্ট স্টেশন এলাকার বাসিন্দা রোকেয়া বেগম বলেন, এখন কোথায় যাবো, কি খাবো বুঝতে পারছি না। সব নিমিষেই চুরমার করে দিয়েছে রেলওয়ের শ্রমিকরা।

পিডিএসও/তাজ