হালুয়াঘাটে কৃষকদের আগ্রহ বেগুনী পাতার ধান

প্রকাশ : ১০ মার্চ ২০১৯, ১৯:০৮ | আপডেট : ১০ মার্চ ২০১৯, ১৯:২৫

মাজহারুল ইসলাম মিশু, হালুয়াঘাট

চারদিকে সবুজের সমরোহ আর মাঝে বেগুনী রঙের ধান। প্রথম দেখায় যে কারো চোখ আটকে যায়। এ যেন এক অন্যরকম দৃশ্য। বেগুনী পাতার ধানের এই চাষ দেখতে প্রতিদিনই ভিড় করছে আগ্রহী নানা বয়সীর লোকজন। 

ময়মনসিংহের হালুয়াঘাট উপজেলার বড়বিলা এলাকার সিঙ্গাপুর ফেরত কৃষক মোঃ মাহবুব আলম শখের বসে ১৫শ টাকায় ২ কেজি ধানের বীজ সংগ্রহ করে ৩০ শতাংশ আবাদী ভূমিতে চারা রোপন করেন। নতুন জাতের ধান চাষ করে কৃষিপাড়ায় ব্যাপক কৌতূহলের জন্ম দিয়েছে। 

কৃষক মোঃ মাহবুব আলম বলেন, ধানটা দেখতে যেমন চমৎকার তেমনি স্বাদ ও ঘ্রাণও খুবই মধুর। এটা ব্রি-২৯ ধানের মত। এর গোঁড়া ও কাণ্ড মজবুত এবং সহজে হেলে পড়ে না। এ ধানের জাতটা ভিন্ন রঙের হলেও রোপন করার ক্ষেত্রে অন্যান্য জাতের মতই পদ্ধতি অবলম্বন করা হয়।

তিনি বলেন, দেশীয় বোরো ধানের বীজতলা যেভাবে তৈরি করতে হয় এর বীজতলাও একইভাবে করতে হয়। আশা করছি, প্রতি শতাংশে এক মণেরও বেশি ধান ফলবে। অনেক কৃষক আমার কাছ থেকে বীজ সংগ্রহ করার আগ্রহ প্রকাশ করেছেন।

উপজেলা কৃষি অফিসার সুলতান আহমদ বলেন, এ ধানটা কৃষক নিজেই সংগ্রহ করে চাষ করছেন। কৃষি অফিস থেকে প্রয়োজনীয় উপকরণ দিচ্ছি । ধান ক্ষেতটি আমাদের পর্যবেক্ষণে রয়েছে। যদি এর গুণগত মান ভাল হয় তবে আশা করছি, এখান থেকে কৃষকরা নতুন কিছু পাবেন।

পিডিএসও/তাজ