বিশেষ প্রতিবেদক, রাজশাহী

  ২৭ ফেব্রুয়ারি, ২০১৯

শিল্পায়নে বিনিয়োগ বাড়ানোর আহ্বান রাসিক মেয়রের

শিল্পায়ন ও গার্মেন্ট কারখানা তৈরির মাধ্যমে বিপুলসংখ্যক কর্মসংস্থান সৃষ্টি করা সম্ভব হবে। এজন্য শিল্পায়নে বিনিয়োগ বাড়াতে ব্যবসায়ী ও উদ্যোক্তাদের আহ্বান জানিয়েছেন রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন।

বুধবার নগর ভবনের মিনি কনফারেনস কক্ষে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক), রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি এবং উইমেন চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রিজের সঙ্গে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মেয়র বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কারিগরি শিক্ষার ওপর বিশেষ গুরুত্ব দিয়েছেন। রাজশাহীর জন্য সরকার এরই মধ্যে বিসিক-২, বিশেষ অর্থনৈতিক জোন এবং চামড়া শিল্প পার্ক স্থাপনের অনুমোদন দিয়েছেন। এখন এসব কাজ প্রক্রিয়াধীন। এসব শিল্প এলাকায় প্রকৃত উদ্যোক্তাদের প্লট বরাদ্দ দেওয়া হবে। যত দিন যাবে কাজের গতি তত বাড়বে।

তিনি আরো বলেন, এখন প্রকৃত উদ্যোক্তাদের আগ্রহী ও উৎসাহিত করতে হবে তাদের রাজশাহীতে আনতে হবে। যাতে তারা এখানে বিনিয়োগ করে। বিসিক-২ এর কার্যক্রমে রাসিক ও বিসিক যৌথভাবে কাজ করবে। এর উদ্দেশ্য কর্মসংস্থান সৃষ্টি করা। হয়তো সময় লাগবে কিন্তু পরিকল্পিতভাবে এগিয়ে গেলে আমরা ভালোভাবেই করতে পারব।

তিনি বলেন, রাজশাহী কৃষিপ্রধান অঞ্চল। এ অঞ্চলে বিপুল পরিমাণ আম, লিচু, টমেটো, আলু উৎপাদন হয়। এসব উৎপাদিত ফসল দেশের চাহিদা মিটিয়ে প্রক্রিয়ার মাধ্যমে বিদেশে রফতানি করা সম্ভব। উদ্যোক্তা তৈরি করতে রাজশাহীতে অনেক সরকারি-বেসরকারি কারিগরি প্রতিষ্ঠান আছে। যেসব প্রতিষ্ঠান থেকে হাতে-কলমে শিক্ষা গ্রহণ করা যাবে। উদ্যোক্তা তৈরিতে জনমত গঠন করা হবে ওয়ার্ডে ওয়ার্ডে সভার মাধ্যমে মানুষকে উদ্বুদ্ধ করা হবে।

সভায় উপস্থিত বিসিকের কর্মকর্তা, রাজশাহী চেম্বারের নেতারা সহজে ব্যাংক ঋণপ্রাপ্তি ও ঋণের সুদের হার কমানোসহ বিভিন্ন সমস্যা ও দাবি তুলে ধরেন। এ ব্যাপারে তাদের সহযোগিতার আশ্বাস দেন মেয়র খায়রুজ্জামান লিটন।

রাসিকের প্রধান রাজস্ব কর্মকর্তা শাহানা আখতার জাহানের সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে প্যানেল মেয়র-১ ও ১২নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু, নিবার্হী ম্যাজিস্ট্রেট সমর কুমার পাল, বাংলাদেশ রেশম শিল্প মালিক সমিতির সভাপতি লিয়াকত আলী, বিসিক রাজশাহী আঞ্চলিক কার্যালয়ের ব্যবস্থাপক তামান্না রহমান, উপব্যবস্থাপক শামীম হোসেন, রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মনিরুজ্জামান মনি, পরিচালক মাসুদুর রহমান রিংকু, উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি রোজেটি নাজনীনসহ অন্যান্য কর্মকর্তা ও নেতারা উপস্থিত ছিলেন।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাজশাহী,মেয়র লিটন,রাজশাহী সিটি করপোরেশন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close