নড়াইল প্রতিনিধি

  ২৭ ফেব্রুয়ারি, ২০১৯

নড়াইলে শিলাবৃষ্টিতে প্রায় ৬ হাজার পাখির মৃত্যু

টানা দুই দিনের ঝড় ও শিলাবৃষ্টিতে নড়াইলের অরুনিমা ইকোপার্কের প্রায় ৬ হাজার দেশীয় ও অতিথি পাখি মারা গেছে। সোমবারের ঝড়ে অল্প কিছু মারা গেলেও মঙ্গলবার রাতের ঝড় ও শিলাবৃষ্টিতে পার্কের গাছে থাকা সবচেয়ে বেশি পাখি মারা যায়।

সূত্র জানায়, মধুমতি নদীর তীরসংলগ্ন কালিয়া উপজেলার নড়াগাতি থানার পানিপাড়া গ্রামে ‘কৃষি পর্যটনকেন্দ্র অরুনিমা ইকোপার্ক’। এ পার্কের গাছে গাছে হাজার হাজার পাখির অবস্থান। কিন্তু এক রাতের ঝড়ে পার্কটি প্রায় পাখিশূন্য হয়ে গেল।

কৃষি পর্যটনকেন্দ্র অরুনিমা ইকোপার্কের মালিক ইরফান আহম্মেদ গণমাধ্যমকে জানান, সারা দেশের মতো নড়াইলেও ২৫ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে ঝড়োহাওয়া ও ভারী বৃষ্টিপাত। ২৫ ও ২৬ তারিখ রাতে বৃষ্টির সঙ্গে শিলাবৃষ্টিও হয়। এ শিলাবৃষ্টিতে পার্কে অবস্থানরত হাজার হাজার অতিথি পাখি মারা যায়। দেশীয় ও অতিথি মিলে মৃত পাখির সংখ্যা প্রায় ৬ হাজার। পার্কে কর্মরত শ্রমিক দিয়ে মৃত পাখিগুলোকে একত্রিত করা হয়। মাটি খুঁড়ে মৃত পাখিগুলোকে পুঁতে রাখা হবে।

কালিয়া উপজেলার কৃষি পর্যটনকেন্দ্র অরুনিমা ইকোপার্কের চেয়ারম্যান খবির উদ্দিন আহমেদ বলেন, দুই দিনের ঝড়ো আবহাওয়া ও শিলাবৃষ্টিতে প্রায় ছয় হাজার পাখি মারা যায়। গতকাল (মঙ্গলবার) রাতের বৃষ্টিতে সবচেয়ে বেশি পাখি মারা গেছে। এই ক্ষতি অপূরণীয়।

জেলা কৃষি অধিদফতরের উপপরিচালক চিন্ময় রায় জানান, তিন দিনের টানা বৃষ্টি ও শিলাবৃষ্টিতে খেসারি, মসুর, গম, পেঁয়াজ, তরমুজসহ বিভিন্ন শাকসবজির মোটামুটি ক্ষতি হয়েছে। এ বৃষ্টিতে কমপক্ষে ১০ ভাগ ফলন কম হবে বলে জানান তিনি।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নড়াইল,শিলাবৃষ্টি,পাখির মৃত্যু,অরুনিমা ইকোপার্ক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close