বদরুল আলম মজুমদার, নাঈমুল হাসান ও রাজিবুল হাসান, টঙ্গী

  ১৫ ফেব্রুয়ারি, ২০১৯

বিশ্ব ইজতেমা

কাল যোহরের পূর্বে প্রথম ধাপের আখেরি মোনাজাত

টঙ্গীর তুরাগ তীরে তাবলিগ জামাতের ৪ দিনব্যাপী বৃহত্তম জমায়েত বিশ্ব ইজতেমার দুদিনের প্রথম ধাপ শুক্রবার বাদ ফজর পাকিস্তানের মাওলানা জিয়াউল হকের উর্দূ বয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে। দুপুরে ইজতেমা ময়দানে অনুষ্ঠিত হয় দেশের বৃহত্তম জুমার জামাত। এতে লাখ লাখ দেশি-বিদেশি মুসল্লি অংশ নেন।

বেলা ১ টা ৪৫ মিনিটের দিকে বিশ্ব ইজতেমা ময়দানে শুরু হয় জুমার নামাজের জামাত। নামাজের ইমামতি করেন তাবলিগ জামাতের শীর্ষ মুরব্বি বাংলাদেশের হাফেজ মাওলানা জোবায়ের।

ঢাকার একাংশসহ দেশের সকল জেলার র্ধমপ্রাণ মুসল্লিরা ইজতেমায় অংশ নিচ্ছেন। পাশাপাশি অংশ নিচ্ছেন বিদেশি মুসল্লিরাও। তাবলিগ জামাতের মুসল্লিদের পাশাপাশি ঢাকা, টঙ্গী, গাজীপুরসহ আশপাশ জেলার মুসল্লিরা জুমার নামাজে শরিক হতে ভোর থেকে সড়ক, রেল ও নৌপথে এমনকি হেঁটে ময়দানে এসেছেন। অনেকে আবার বৃহস্পতিবার রাতেই ময়দানে এসেছেন।

অনেক মুসল্লি ইজতেমা ময়দানে গিয়ে তাবলিগ জামাতের সাথীদের সঙ্গে খিত্তায় অবস্থান নেন। অনেকে পলিথিন, খবরের কাগজ, হোগলা পাতার পাটি বা জায়নামাজ বিছিয়ে কামারপাড়া সড়ক, বাটা সড়ক ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবস্থান নিয়ে জুমার নামাজে শরিক হন।

মুসল্লিদের পাশাপাশি মুসল্লিদের পাশাপাশি বিশ্ব ইজতেমায় জুমার নামাজে শরিক হন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক, ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র মো. জাহাঙ্গীর আলম প্রমুখ ।

জুমার নামাজের আগে গাজীপুরের শহীদ আহসান উল্লাহ মাস্টার স্টেডিয়ামে স্থাপিত পুলিশ কন্ট্রোল রুমের সাংবাদিকদের প্রশ্নের জবাবে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো.আব্দুল্লাহ বলেন, আজ থেকে ইজতেমা শুরু হয়েছে। পূর্ব ইজতেমা দুই পর্বে সম্পন্ন হলেও এবার এক দিন বৃদ্ধি করে ৪ দিনে অনুষ্ঠিত হচ্ছে। আগামীকাল মোনাজাতের শেষে ১৭ ফেব্রুয়ারি শুরু হবে দ্বিতীয় দফা । আমরা মনে করি পূর্বে যেমন সুন্দরভাবে ইজতেমা সম্পন্ন হয়েছে এবারো তার পুনরাবৃত্তি ঘটবে।

নিছিদ্র নিরাপত্তা : গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার ওয়াই এম বেলালুর রহমান বলেন,জুমার নামাজ উপলক্ষে পর্যাপ্ত নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থা নেয়া হয়েছিল। যানজট মুক্ত চলাচলের জন্য পর্যাপ্ত সংখ্যক ট্রাফিক পুলিশ রাখা হয়েছিল। শনিবার মোনাজাত অনুষ্ঠিত হবে। বিশ্ব ইজতেমায় অংশ নেয়া মুসুল্লিরা ছাড়াও অসংখ্য মুসল্লি আখেরি মোনাজাতে অংশ নিতে এখানে আসেন। এর জন্য ট্রাফিক ব্যবস্থা রাখা হয়েছে।

শুক্রবার মধ্যরাত থেকে টঙ্গী ব্রিজ, কামারপাড়া ব্রিজ, ভোগড়া বাইপাস, মীরেরবাজার এলাকায় ব্যারিকেড দিয়ে ইজতেমা সংলগ্ন এলাকায় যানবাহন চলাচল বন্ধ রাখা হবে। ইজতেমা শেষে মুসল্লিদের যাওয়ার সময়ও একই ব্যবস্থাপনা অব্যাহত থাকবে। আমরা নাগরিকদের কাছে আশা করব তারা যেন সুশৃঙ্খল পরিবেশ বজায় রাখার জন্য। রাস্তায় যে ট্রাাফিক পুলিশ কাজ করবে তাদের সহযোগিতা করবে ঢাকা মেট্টোপলিটন পুলিশ, হাইওয়ে পুলিশ ও কমিউনিটি পুলিশের সদস্যরা।

এদিকে কাল শনিবার যোহরের নামাজের পূর্বেই আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হতে যাচ্ছে ৫৪তম বিশ্ব উজতেমার প্রথম ধাপ। ইজতেমার প্রথম দুদিন অর্থাৎ ১৫ ও ১৬ ফেব্রুয়ারি তাবলিগের মুরব্বি মাওলানা মো. জোবায়েরের তত্ত্বাবধানে পরিচালিত হচ্ছে। পরবর্তী দুদিন ১৭ ও ১৮ ফেব্রুয়ারি সৈয়দ ওয়াসিফুল ইসলামের তত্ত্বাবধানে পরিচালিত হবার কথা রয়েছে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিশ্ব ইজতেমা,মুসল্লি,জুমার নামাজ,তাবলিগ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close