নীলফামারী প্রতিনিধি

  ০৬ ফেব্রুয়ারি, ২০১৯

চিলাহাটিকে উপজেলায় রুপান্তরের দাবি

সরকারি প্রজ্ঞাপনের বাস্তবায়ন চান স্থানীয়রা

নীলফামারীর চিলাহাটিকে উপজেলায় রুপান্তরের দাবিতে মানববন্ধন ও সমাবেশ হয়েছে উপজেলা বাস্তবায়ন কমিটির উদ্যোগে।

বুধবার বিকেলে চিলাহাটি সরকারি কলেজ সড়কে ঘণ্টাব্যাপী মানববন্ধনে চার ইউনিয়নের বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশগ্রহণ করে কর্মসুচিতে একাত্মতা প্রকাশ করেন।

সামাজিক নিরীক্ষা দলের আহবায়ক আজাদুল হক প্রামানিকের সঞ্চালনায় এতে সভাপতিত্ব করেন চিলাহাটি সরকারি কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ জহিরুল ইসলাম।

বক্তারা উল্লেখ করে বলেন, ১৯৯৫ সালের ৩ ডিসেম্বর চিলাহাটিকে উপজেলা ঘোষণা করে আইন ও সংসদ বিষয়ক মন্ত্রনালয় থেকে গেজেট প্রকাশ করা হয়। সে প্রেক্ষিতে স্থাপন করা হয় একটি সাব-রেজিস্ট্রি অফিসও।

ভোগডাবুড়ি ইউনিয়নের চেয়ারম্যান একরামুল হক বলেন, সরকারি গেজেট হলেও আজও বাস্তবে রুপ লাভ করেনি চিলাহাটি উপজেলা।

জেলা শহর থেকে চিলাহাটির দুরত্ব ৫০ এবং ডোমার উপজেলা শহর থেকে দুরত্ব ২৫ কিলোমিটার। উপজেলা হওয়ার জন্য প্রয়োজনীয় কাঠামো বিদ্যমান এখানে। চারটি ইউনিয়ন নিয়ে গঠিত হলে প্রশাসনিক সকল প্রকার সুযোগ সুবিধা পাবেন এলাকার মানুষজন।

সামাজিক নিরীক্ষা দলের আহবায়ক আজাদুল হক প্রামানিক বলেন, জেলার সীমান্তবর্তী এলাকা চিলাহাটি। এখানে রয়েছে স্থলবন্দর, রেলস্টেশন, পুলিশ তদন্ত কেন্দ্র, সরকারি কলেজ, ফায়ার সার্ভিস, ডাকবাংলো, কাষ্টমস ও শুল্ক অফিস প্রভৃতি। ৪টি ইউনিয়ন নিয়ে উপজেলা হলে এখানকার জনসংখ্যা প্রায় দেড় লাখ।

চিলাহাটি সরকারি কলেজের প্রতিষ্ঠাতা ও উপজেলা বাস্তবায়ন কমিটির সভাপতি অধ্যক্ষ জহিরুল ইসলাম জানান, আমরা সরকারি প্রজ্ঞাপন বাস্তবায়নে আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় ও মন্ত্রী পরিষদ বিভাগের সচিব বরাবর স্থানীয়দের গণস্বাক্ষর কপি প্রেরণ করেছি। আমরা আশা করি, সরকার দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করে চিলাহাটিকে উপজেলায় রুপান্তর করার জন্য উদ্যোগ গ্রহণ করবে।

তিনি আরও বলেন, দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত আমরা সবাইকে নিয়ে কর্মসুচি পালন করে যাবো।

এ সময় বক্তব্য দেন ভোগডাবুড়ি ইউনিয়নের চেয়ারম্যান একরামুল হক, জোড়াবাড়ি ইউনিয়নের চেয়ারম্যান আবু হাসান, কেতকিবাড়ি ইউনিয়নের চেয়ারম্যান জহুরুল হক প্রামানিক দিপু, গোমনাতি ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল হামিদ, ভোগডাবুড়ি ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মুরাদ আলী প্রামানিক, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ ভোগডাবুড়ি ইউনিয়ন কমান্ডের আহবায়ক আব্দুল জব্বার কানু, চিলাহাটি যুব প্রচেষ্টার সভাপতি মোকাদ্দেস হোসেন প্রমুখ।

মানববন্ধন কর্মসুচির আগে চিলাহাটি সরকারি কলেজ প্রাঙ্গণে বাস্তবায়ন কমিটির উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সেখানে ১০১ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চিলাহাটি,নীলফামারী,উপজেলা,উপজেলা রুপান্তর
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close