নওগাঁ প্রতিনিধি

  ১৮ জানুয়ারি, ২০১৯

ধান কেনার বিষয়ে চুড়ান্ত সিদ্ধান্ত হয়নি : খাদ্যমন্ত্রী

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, আগামী ইরি-ব্যুরো মৌসুমে ধানের ন্যায্য মূল্য নিশ্চিত করতে কৃষক পর্যায়ে ধান কেনার বিষয়ে এখনো কোনও চুড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি। তবে সরকার ধান-চালের দাম বেঁধে দিয়েছেন। মিলাররা যদি সরকারি দরে ধান কিনে এবং গুদামে চাল সরবরাহ করে তাহলে বাজারে কোনও প্রভাব পড়বেনা। এতে ভোক্তাদেরও কোনও সমস্যা হবেনা।

শুক্রবার বেলা সাড়ে ১১টায় নওগাঁর পত্নীতলা উপজেলার নজিপুর খাদ্য গুদাম পরিদর্শন করে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

খাদ্যমন্ত্রী আরও বলেন, আমাদের দেশে খাদ্যশস্য রাখার জন্য যে পর্যাপ্ত জায়গার প্রয়োজন তা নেই। বর্তমানে প্রায় ২১ লাখ মেট্রিকটন ধারণ ক্ষমতার জায়গা আছে। এটা বৃদ্ধি না হওয়া পর্যন্ত কোনও পদক্ষেপ নেয়া সম্ভব না। কৃষকের কাছ থেকে ধান কেনার পর চাল বের (ক্র্যাশিং) করাও একটা ঝামেলা। ধান থেকে চাল করতে যে লোকসান হয় এতে চালের দাম বৃদ্ধি পায়। যার কারণে সরকার ধান-চালের দাম বেঁধে দিয়েছেন। যে নীতিমালা তৈরি করা আছে সেটাকে আমরা কঠোরভাবে দেখব। এছাড়া প্রতিটি জেলায় জেলা প্রশাসকদের প্রধান করে তদারকি টিম গঠন করা হয়েছে। ঢাকাতেও এরকম টিম গঠন করা হয়েছে। এবং সে অনুযায়ী অভিযান চলছে।

খাদ্যমন্ত্রী বলেন, সাপাহার-পোরশা ও নিয়ামতপুর বরেন্দ্র এলাকা। এসব এলাকায় গত কয়েক বছর থেকে আমের ব্যাপক উৎপাদন হচ্ছে। আম সংরক্ষনাগার তৈরির জন্য দীর্ঘদিন থেকে কাজ করছি। আসলে আম সংরক্ষনাগার তৈরি করে কোন লাভ হবেনা। আম একটি পচনশলী পণ্য। তবে আম থেকে জুস তৈরির কোনও উদ্যোক্তা যদি থাকে, তাহলে আমরা সরকারীভাবে যতটুকু প্রয়োজন তাকে সহযোগীতা করব। ভেজালমুক্ত পুষ্টিকর খাবার তৈরি করতে আমরা কাজ করছি।

এসময় উপস্থিত ছিলেন নওগাঁ জেলা খাদ্য নিয়ন্ত্রক কামাল হোসেন, পত্নীতলা উপজেলা নিবার্হী কর্মকর্তা শরিফুল ইসলাম, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক এসএম আরমান আলী, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিভাষ মজুমদার গোপাল, পত্নীতলা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল গাফ্ফার, নজিপুর পৌরসভা মেয়র রেজাউল করীম চৌধুরী, সাবেক কাউন্সিলর লিটন, পোরশা উপজেলা পরিষদ চেয়ারম্যান আনারুল ইসলামসহ প্রমুখ। পরে খাদ্যগুদাম চত্বরে একটি আম গাছের চারা রোপন করেন খাদ্যমন্ত্রী।

পিডিএসও/এসএম

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ধান কেনা,খাদ্যমন্ত্রী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close