ভাষাসৈনিক সৈয়দ আবদুল হান্নান আর নেই

প্রকাশ : ০৮ জানুয়ারি ২০১৯, ১১:০৮

অনলাইন ডেস্ক

ভাষাসৈনিক ও বিশিষ্ট শিক্ষাবিদ সৈয়দ আবদুল হান্নান (৮৭) মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)। মঙ্গলবার ভোরে রাজধানীর সিটি হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

পারিবারিক সূত্রে জানা গেছে, আজ বিকেল সাড়ে ৪টায় শেরপুর পৌর ঈদগাহ মাঠে মরহুমের জানাজা হবে। জানাজা শেষে তার মরদেহ শহরের মধ্যশেরি এলাকায় পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।

এদিকে ভাষাসৈনিক সৈয়দ আবদুল হান্নানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন সংসদ সদস্য আতিউর রহমান আতিক, জেলা পরিষদ চেয়ারম্যান হুমায়ুন কবীর রুমান, পৌর মেয়র গোলাম মোহাম্মদ কিবরিয়া লিটন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ছানুয়ার হোসেন ছানুসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ও রাজনৈতিক নেতারা।

১৯৩২ সালে ২৫ ডিসেম্বর শেরপুরে জন্ম গ্রহণ করেন সৈয়দ আবদুল হান্নান। ১৯৫২ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনার্স প্রথম বর্ষের ছাত্র থাকা অবস্থায় ভাষা আন্দোলনে জড়িয়ে পড়েন। সে সময় বিশ্ববিদ্যালয়ে বাংলা ভাষার দাবিতে মিছিল চলাকালে তিনি ও পরে তার বড় ভাই ছাত্রনেতা সৈয়দ আবদুস সাত্তার গ্রেফতার হন।

এ ছাড়াও ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট, ১৯৬৯ সালের গণঅভ্যুথান এবং ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের একজন সংগঠক ছিলেন তিনি। মুক্তিযুদ্ধ চলাকালে শেরপুরের বুদ্ধিজীবী ও মুক্তিযোদ্ধাদের নানাভাবে সহায়তা করার অপরাধে তাকে তিনবার গ্রেফতার করে প্রায় ৪ মাস জেলে রাখা হয়।

পিডিএসও/হেলাল