ধুনট (বগুড়া) প্রতিনিধি

  ০৫ জানুয়ারি, ২০১৯

ধুনটে দু’দফায় হবে আঞ্চলিক বিশ্ব ইজতেমা

বগুড়ার ধুনট উপজেলায় চলতি বছর দু’দফায় অনুষ্ঠিত হবে আঞ্চলিক বিশ্ব ইজতেমা। তাবলীগ জামাতের কেন্দ্রীয় বিভক্তির কারনে এ পরিস্থিতি সৃষ্টি হয়েছে। ইতোমধ্যে পৃথক দু’টি ইজতেমা আয়োজনের প্রস্তুতি শুরু হয়েছে।

তাবলীগ জামাতের মুরুব্বীদের তথ্যমতে, টঙ্গীর বিশ্ব ইজতেমার বাইরে দেশে প্রথম আঞ্চলিক ইজতেমা শুরু হয় বগুড়ার ধুনট উপজেলার সরুগ্রামে। ১৯৭৭ সাল থেকে শুরু হওয়া এ ইজতেমায় বিশ্বের কয়েকটি দেশের মুসুল্লীরা অংশ নিয়ে থাকেন। টঙ্গীর আদলে অনুষ্ঠিত এ ইজতেমা ২য় বৃহত্তম বিশ্ব ইজতেমা হিসেবে পরিচিতি লাভ করে। সর্বশেষ ২০১৭ সালের ১৩, ১৪ ও ১৫ ডিসেম্বর ৪১তম ইজতেমা অনুষ্ঠিত হয়েছে।

তাবলীগ জামাতের সাথীরা জানান, কেন্দ্রীয় ভাবে তাবলীগের কার্যক্রম দু’ভাগে পরিচালনা হচ্ছে। নির্বাচনের কারনে ডিসেম্বরে ইজতেমার আয়োজন করা সম্ভব হয়নি। জানুয়ারি মাসে ইজতেমার আয়োজন করা হচ্ছে। তবে নিজেদের বিভক্তির কারনে ইজতেমার আয়োজন হচ্ছে পৃথক পৃথক ভাবে। আগামী ১০, ১১ ও ১২ জানুয়ারি ধুনট পৌর এলাকার পূর্ব ভরনশাহী প্রাথমিক বিদ্যালয়ের সামনে বিশাল মাঠ জুড়ে শুরু হচ্ছে ইজতেমা। ইতোমধ্যে ইজতেমা ময়দান প্রস্তুত করতে কাজ শুরু করছেন তাবলীগের সাথীরা। ১০ জানুয়ারি বৃহস্পতিবার বাদ ফজর আম বয়ানের মধ্যদিয়ে শুরু হবে ইজতেমার আনুষ্ঠানিকতা। দু’দিনে ওলামায়ে কেরামগন কোরআন হাদিসের আলোকে বয়ান পেশ করবেন। দাওয়াতে তাবলীগের মেহনতের গুরুত্ব তুলে ধরে জামাতের তশকিল করবেন। ইজতেমা থেকে নতুন নতুন জামাত তৈরী করা হবে।

ধুনট বাজার কেন্দ্রীয় জামে মসজিদের পেশ ইমাম হাফেজ আরিফুল্লাহ জানান, ধুনট সদরে এবার প্রথম ইজতেমার আয়োজন করা হয়েছে। বৃহস্পতিবার থেকে আঞ্চলিক এ ইজতেমায় দাওয়াতে তাবলীগের বিভিন্ন কার্যক্রম পরিচালনার মধ্যদিয়ে নতুন নতুন জামাত তৈরী করা হবে। আগামী শনিবার সকালে আখেরী মোনাজাতের মধ্যদিয়ে এ ইজতেমা শেষ হবে।

তাবলীগ জামাতের ধুনট বাজার মসজিদের আমীর আব্দুর রশিদ জানান, দীর্ঘদিনের ধারাবাহিকতায় সরুগ্রামে এবারো ইজতেমা অনুষ্ঠিত হবে। আগামী ১৭, ১৮ ও ১৯ জানুয়ারি ইজতেমার তারিখ নির্ধারণ করা হয়েছে।

পিডিএসও/অপূর্ব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ধুনট,বিশ্ব ইজতেমা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close