সিলেট বিভাগের ১৯ আসনে ৯৮ প্লাটুন বিজিবি

‘ভোটাধিকার প্রয়োগে বাধা প্রদান করলে প্রতিহত করা হবে।’

প্রকাশ : ১৮ ডিসেম্বর ২০১৮, ১৬:২৭

মহানগর (সিলেট) প্রতিনিধি

যেকোনো ধরণের নির্বাচনী সংঘাত ও সহিংসতা রোধে সারাদেশের মত সিলেটেও বিজিবি মোতায়েন করা হয়েছে। মঙ্গলবার থেকে সিলেট বিভাগের ১৯টি আসনে মোট ৯৮ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়। তার মধ্যে সিলেট জেলার ছয়টি আসনে মোতায়েন করা হয়েছে ২৪ প্লাটুন বিজিবি।
 
মঙ্গলবার থেকে সারাদেশের মতো সিলেটেও বিজিবি টহল দিতে শুরু করেছে। যেকোনো সহিংস পরিস্থিতি মোকাবেলায় তারা প্রস্তুত রয়েছে বলে সিলেট বিজিবি সূত্রে জানায়।
 
বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সিলেট সূত্র জানায়, সিলেটের ছয়টি আসনে মোট ২৪ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। এসবের মধ্যে সিলেট-১ আসনে ৯ প্লাটুন ও সিলেট-৪ আসনে ৬ প্লাটুন মোতায়েন করা হয়েছে। আর বাকি চারটি আসনে তিন থেকে পাঁচ প্লাটুন বিজিবি মোতায়েন রয়েছে। এছাড়া সবকটি আসনের জন্য বাড়তি দুই প্লাটুন বিজিবি সংরক্ষণ করে রাখা হয়েছে। যেকোনো প্রয়োজনে তাদের মাঠে ছাড়া হবে। 

বিজিবি সিলেট সূত্র আরও জানায়, সিলেট-১ আসনে সবচেয়ে বেশি প্লাটুন বিজিবি সেনা মোতায়েন করা হয়েছে। সিলেট বিভাগের সুনামগঞ্জে ৪০ প্লাটুন, মৌলভীবাজারে ১৮ প্লাটুন এবং হবিগঞ্জে ১৬ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়। এছাড়া সীমান্তবর্তী এলাকাগুলোতে ক্যাম্প করে বাড়তি পেট্রোলিং করা হবে। যাতে করে সীমান্তে সন্ত্রাসীরা কোনো ধরণের নাশকতার পরিকল্পনা করতে না পারে। 

৪৮ বর্ডার গার্ড বাংলাদেশ এর পরিচালক লে. কর্নেল শাহ আলম চৌধুরী বলেন, ‘সিলেট-১ আসনে বেশি প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। অন্যান্য আসনগুলোতে বেশির ভাগ তিন থেকে পাঁচ প্লাটুন করে মোতায়েন করা হয়েছে। নির্বাচনী সংঘাত ও সহিংসতা রোধে প্রয়োজন অনুযায়ী আরও বেশিও থাকতে পারে। বর্তমানে সব জায়গায় বিজিবি ছড়িয়ে পড়েছে।’

তিনি আরও বলেন, ‘সিলেটের জৈন্তাপুর, গোয়াইনঘাট, কোম্পানীগঞ্জসহ সীমান্তবর্তী এলাকাতে বিওপির আউট পোস্ট রয়েছে। সেখান থেকে প্রয়োজনীয় জনবল নিয়ে পেট্রোলিং করা হবে। যথাযথভাবে সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণ, জনগণের জানমালের নিরাপত্তা অনুযায়ী পেট্রোলিং করা হবে। এর পাশাপাশি যদি কোনো দুষ্কৃতিকারী, সন্ত্রাসী সুষ্ঠুভাবে ভোটাধিকার প্রয়োগে বাঁধা প্রদান করে তবে যৌথভাবে অভিযানের মাধ্যমে তাদেরকে প্রতিহত করা হবে।’

পিডিএসও/অপূর্ব